বাংলাদেশীদের জন্য ইতালিয়ান পাসপোর্টের ক্ষেত্রে যুক্ত হল নতুন নিয়ম

0

বিয়ানীবাজার ভিউ২৪ ডটকম, ১৩ এপ্রিল ২০১৮,

ইউরোপের কোনো দেশের পাসপোর্ট পাওয়া অনেকের কাছেই বেশ লোভনীয় ব্যাপার। এর ফলে ইউরোপীয় ইউনিয়নের যে কোনো দেশে শান্তিতে বসবাস করা যায়, সেই সাথে চাকরি বা ব্যবসা করা যায়। তাছাড়া অনেক দেশে ভিসা ছাড়াই যাতায়াত করা যায়। ইউরোপিয়ান পাসপোর্টের স্বপ্ন অনেকের। তবে সেই স্বপ্নকে বাস্তবায়ন করতে হলে বর্তমানে কিছু কঠিন নিয়ম-কানুন মানতে হবে ইউরোপের ইতালিতে বসবাসকারী প্রবাসী বাংলাদেশীদের ।

 

সম্প্রতিকালে, অনেক প্রবাসী বাংলাদেশী সঠিক নিয়মে ইতালিয়ান পাসপোর্টের জন্য আবেদন করেও নানা ঝামেলায় পড়তে হয়েছে। তবে এই ঝামেলার সাথে এবার যুক্ত হল নতুন আরেক নিয়ম।

 

ইতালিয়ান পাসপোর্টের জন্য আবেদন করার পর, জমাকৃত কাগজপত্র সঠিক কিনা সেটা যাচাইয়ের জন্য পাঠানো হবে বাংলাদেশে অবস্থিত ইতালিয়ান দুতাবাসে। এরপর সব কাগজপত্রের পুলিশ ভেরিফিকেশন সম্পন্ন হয়ে ইতালিয়ান দূতাবাসে নিশ্চিত করা হলে ইতালিয়ান দূতাবাস ইতালিস্থ অফিসে তথ্য নিশ্চিত করবে। পরে শুরু হবে ইতালিয়ান পাসপোর্ট তৈরির কাজ।

 

এ বিষয়ে ইতালিতে বাংলা কমিউনিটির সদস্যরা বলেন, বিগত দিনে অনেক বাংলাদেশী প্রবাসীরা ইতালিয়ান পাসপোর্টের জন্য আবেদন করার সময় বিভিন্ন ভুয়া কাগজপত্র দিয়েছে। এসব পরে প্রমাণিত হওয়ায় দেশটির সরকার এমন সিধান্ত নিয়েছেন বলে মনে করা হচ্ছে।

 

উল্লেখ্য, শুধুমাত্র বাংলাদেশ ও ইজিপ্ত (মিশর) এই দুই দেশের প্রবাসীদের জন্য নতুন এই নিয়ম নির্ধারণ করা হয়েছে।
Ads

Share.

Leave a Reply