রাশিয়াতে বাংলাদেশের মেয়ে ‘মিস আইস

0

বিয়ানীবাজার ভিউ২৪ ডটকম, ২৫ মে ২০১৮,
অসংখ্য প্রতিযোগীকে হারিয়ে ‘মিস আইস’ নির্বাচিত হলেন বাংলাদেশের মেয়ে আনিতা বিশ্বাস। ১৭ মে রাশিয়ার মস্কোতে অনুষ্ঠিত হয় এই প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব। প্রতিযোগিতার আয়োজক ‘দ্য অ্যাসোসিয়েশন অব ফরেন স্টুডেন্টস ইন রাশিয়া’। আনিতা বলেন, ‘শুধু বাংলাদেশ নয়, এশিয়া মহাদেশ থেকে এই প্রতিযোগিতায় একমাত্র প্রতিযোগী ছিলাম আমি। এখানে সবাই খুব উৎসাহ দিয়েছেন।’

প্রতিযোগিতার চারটি পর্বে নানাভাবে সহায়তা করা ভারত, বাংলাদেশ, নেপাল, রাশিয়া, জর্ডান ও ইরানের শিল্পীদের কৃতজ্ঞতা জানিয়েছেন আনিতা। শখের বশে মডেলিং করেন আনিতা। জানালেন, ‘বাংলাদেশে আমন্ত্রণ পেলে অবশ্যই আসব, কাজও করব।’ কথা প্রসঙ্গে বললেন, ‘প্রতিযোগিতার মঞ্চে দাঁড়িয়ে বাংলাদেশের কথা মনে হয়েছে। নিজের ভেতর আলাদা একটা অনুভূতি কাজ করেছে। মনে হয়েছে আমাকে পারতেই হবে। আমি পেরেছি!’

আনিতা বিশ্বাসের বাবা তুহিনময় বিশ্বাস দুই যুগের বেশি সময় ধরে রাশিয়ায় বসবাস করছেন। আর মা আয়না বিশ্বাস এনসারোবনা। মা রাশিয়ান। বাবার বাড়ি নেত্রকোনা। আনিতা বাংলা বলেন ভাঙ্গা ভাঙ্গা শব্দে। তবে বাংলাদেশকে ভালোবাসেন মনপ্রাণ উজাড় করে। ‘বাংলাদেশি মেয়ে’ বলে পরিচয় দিতে স্বাচ্ছন্দ্যবোধ করেন।

রাশিয়ায় জন্ম আনিতার। স্নাতক করেছেন মস্কোর গণমৈত্রী বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ বিভাগ থেকে। স্নাতকোত্তর করছেন একই বিশ্ববিদ্যালয়ের বিশ্ব ইতিহাস ও গণযোগাগাযোগ বিভাগে। মস্কোর গণমৈত্রী বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করছেন বিশ্বের ১৬৩টি দেশের শিক্ষার্থীরা। বিভিন্ন অনুষ্ঠানে বাংলাদেশের সংস্কৃতিকে তুলে ধরেন তিনি। এশিয়ান স্টুডেন্ট অ্যাসোসিয়েশনের সাংস্কৃতিক সম্পাদক বাংলাদেশি এই মেয়ে।

এছাড়া রাশিয়ার বালাসিকা শহরে ইন্টারন্যাশনাল কালচার কনফারেন্সে ৩০টি দেশের মধ্যে ফোক গানে আনিতা বাংলাদেশের হয়ে অংশগ্রহণ করে প্রথম স্থান অর্জন করেছেন।

Share.

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.