Bangla News Portal

আইইএলটিএস/টোফেল ছাড়া যুক্তরাষ্ট্রে স্টুডেন্ট ভিসার সুখবর


রাজুব ভৌমিক :: গত কয়েকদিনে যাদের IELTS করা নাই তারা আমাকে জানিয়েছে কিভাবে তারা যুক্তরাষ্টে স্টুডেন্ট ভিসা পেতে পারে। আপনাদের জন্য এই বিষয়ে আমি অনেক খোঁজ নিয়ে দেখেছি। ভাগ্যক্রমে যুক্তরাষ্টে এমন একটি ইউনিভার্সিটির সন্ধান পেয়ে যাই।

এই ইউনিভার্সিটির নাম হচ্ছে—University of Southern Mississippi. যে সব ছাত্র-ছাত্রীদের IELTS করা নাই তাদেরকে ইংরেজীর ৫টি কোর্স এই বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে করতে হবে এবং সেগুলো পাশ করলেই আপনাকে মূল প্রোগ্রামে admission তারা দিবে। এই ইংরেজী কোর্সগুলো করার জন্য আপনাকে যুক্তরাষ্টে আসার জন্য স্টুডেন্ট ভিসা দেয়া হবে। নিচের এই লিংকে গিয়ে আপনাকে অনলাইনে আবেদন করতে হবে।

Application: https://www.usm.edu/english-language-institute/ (Click on Apply Now and then Create account)

আবেদন করার সময় আপনার পার্সপোর্ট স্ক্যান করে পাঠাতে হবে। স্পন্সর ফর্মটি তাদেরকে ইমেইলে পাঠাতে হবে (ছবিটি দেখুন)। আবেদনের ফি ৫০ ডলার লাগবে। আবেদনের সময় মনে রাখবেন যাতে আপনার নাম, জন্ম-তারিখ, এবং ইমেইল সঠিক থাকে।

আপনার এই আবেদনটি Approved হলে বিশ্ববিদ্যালয় আপনাকে ইমেইলে I-20 form পাঠাবে যেটি নিয়ে আপনাকে ঢাকার US Embassy তে যেতে হবে।

My advice is: এখনই আবেদন করে ভার্সিটি থেকে approval letter এবং I-20 টি নিয়ে নিন। পরে যখন US Embassy খোলা হবে তখন আপনি স্টুডেন্ট ভিসার কার্যক্রম শুরু করতে পারবেন।

USM এ সামনের সেমিষ্টার শুরু হবে আগস্টের ২৪ তারিখে। এবং ওরিয়েন্টেশন ১৭ ই আগস্ট শুরু হবে। তাদের অনলাইন আবেদন জমা দেওয়ার সময়সীমা ১ লা জুন। COVID-19 এর কারণে এই প্রতিষ্ঠানে ভর্তি অনেক সহজ করে দেয়া হয়েছে এবং GRE waive করা হয়েছে।

আশা করি আপনাদের সকল প্রশ্নের উত্তর এখানে দিতে পেরেছি। ইনবক্সে অনেকের ম্যাসেজের উত্তর দিতে পারে নি—সে জন্য আন্তরিকভাবে দু:খিত। ভর্তির বিষয়ে আপনাদের আর কোন প্রশ্ন থাকলে জানাতে পারেন। আমার কাছে উত্তর না থাকলেও খোঁজ নিয়ে আপনাদের সঠিক উত্তর দেয়ার চেষ্টা করবো।

লেখক: পুলিশ, নিউইয়র্ক, যুক্তরাষ্ট্র।

You might also like

Comments are closed, but trackbacks and pingbacks are open.