Bangla News Portal

গ্যা’স্ট্রিকের ওষুধ রে’নিটিডিন বাংলাদেশে বিক্রি বন্ধে নি’ষেধাজ্ঞা







ম’রণব্যাধি ক্যা’ন্সারের উপাদান থাকায় ফারাক্কা ল্যাবরেটরিজ ও ডক্টর রেড্ডি’স নামের দুই কোম্পানি থেকে আমদানিকৃত কাঁচামালে তৈরি রে’নিটিডিন গ্রুপের ওষুধ উৎপাদন ও বিক্রি বন্ধে নি’ষেধাজ্ঞা জারি করেছে ওষুধ প্রশাসন অধিদফতর।

রোববার ওষুধ প্রশাসন অধিদফতরের সঙ্গে বাংলাদেশ ওষুধ শিল্প সমিতির আলোচনা শেষে এ নি’ষেধাজ্ঞার কথা জানানো হয়।



অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল মাহবুবুর রহমান রে’নিটিডিনের ওপর দেয়া নি’ষেধাজ্ঞার বিষয়টি সংবাদমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, আমরা তাদের (ওষুধ শিল্প সমিতি) সঙ্গে আলোচনা করেছি। এটা দেশের মানুষের স্বাস্থ্যসেবার জন্য হু’মকিস্বরূপ। সবাই একমত হয়ে রে’নিটিডিন ওষুধের কাঁচামাল আমদানি, উৎপাদন ও বিক্রিতে সাময়িক নি’ষেধাজ্ঞা দেয়া হয়েছে।



সম্প্রতি রে’নিটিডিন ট্যাবলেটে ক্যান্সারের উপাদানের উপস্থিতি রয়েছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) এবং ইউরোপীয় ইউনিয়নের নি’য়ন্ত্রক সংস্থা। এই ওষুধ সম্পর্কে স’তর্কবার্তাও জারি করেছে সংস্থা দুটি। এরপরই এ নিয়ে বিশ্বে তোলপাড়ের সৃষ্টি হয়েছে।



সংস্থা দুটি জানিয়েছে, যুক্তরাষ্ট্রে স্যান্ডোজের তৈরি রে’নিটিডিন ক্যাপসুলের মধ্যে ‘এন-নিট্রো’সডিমিথাইলামাইন (এন’ডিএমএ)’ নামে পরিবেশ দূ’ষণজনিত উপাদানের উচ্চমাত্রার উপস্থিতি নিশ্চিত হয়েছে। এরপর কোম্পানিটি তাদের এই ওষুধ বাজার থেকে তুলে নেয়ার ঘোষণা দিয়েছে।

এফডিএ ও ইউরোপীয় ইউনিয়নের সংস্থার সত’র্কবার্তা জারির পর, বাজারে রে’নিটিডিন সরবরাহ ব’ন্ধ ও বাজারে থাকা ওষুধ তুলে নেয়ার ঘোষণা দেয় কানাডা, যুক্তরাষ্ট্র ও ভারতের বেশ কয়েকটি কোম্পানি।














You might also like

Comments are closed, but trackbacks and pingbacks are open.