Bangla News Portal

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘আমফান’, ৩ দিনের মধ্যে ধান কাটার নির্দেশ


দক্ষিণ বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে পরিণত হতে চলেছে। থাইল্যান্ড এর নাম দিয়েছে ‘আমফান’। আগামী মঙ্গলবার বা বুধবার এটি স্থলভাগে আঘাত হানতে পারে।

এদিকে ঘূর্ণিঝড় ‘আমফান’-এর সম্ভাব্য তীব্রতার কথা মাথায় রেখে ক্ষতি এড়াতে আগামী তিন দিনের মধ্যে বরিশালের ক্ষেতে থাকা বোরো ধান কাটার নির্দেশ দেওয়া হয়েছে।

আজ শনিবার দুপুরে বরিশাল জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির জরুরি সভায় এই নির্দেশ দেন জেলা প্রশাসক এস এম অজিয়র রহমান। এ জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে দ্রুত ব্যবস্থা গ্রহণের তাগিদ দেওয়া হয়।

সভায় বরিশালের আশ্রয় কেন্দ্রগুলোতে সামাজিক দূরত্ব বজায় রাখাসহ করোনা সতর্কতা মেনে চলা, জেলার আড়াইশ’ সাইক্লোন শেল্টারের পাশাপাশি সব শিক্ষা প্রতিষ্ঠান জরুরি আশ্রয় কেন্দ্র হিসেবে ব্যবহারের জন্য প্রস্তুত রাখারও সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ভারতীয় আবহাওয়া কর্তৃপক্ষের বরাত দিয়ে আনন্দবাজার পত্রিকার খবরে বলা হয়েছে, গত বছরের নভেম্বরে আঘাত হানা ঘূর্ণিঝড় বুলবুলের গতিপথ অনুসরণ করে বাংলাদেশের ওপরও আছড়ে পড়তে পারে নতুন এই ঘূর্ণিঝড়।

ভারতের আলিপুর আবহাওয়া অফিস জানিয়েছে, দক্ষিণ বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপটি রবিবার নাগাদ ভয়ঙ্কর ঘূর্ণিঝড়ে পরিণত হবে। মঙ্গলবার নাগাদ এর গতি ঘণ্টায় ১৭০ থেকে ২০০ কিলোমিটার পর্যন্ত পৌঁছাতে পারে। তবে স্থলভাগের দিকে এগোনোর সঙ্গে সঙ্গে এর গতি কমতে থাকবে।

আনন্দবাজার পত্রিকার প্রতিবেদনে জানানো হয়, আজ শনিবার দুপুরে ওই গভীর নিম্নচাপটি উড়িষ্যার পারাদ্বীপ থেকে এক হাজার ৬০ কিলোমিটার এবং পশ্চিম বঙ্গের দিঘা সমুদ্র উপকূল থেকে ১ হাজার ৩৩০ কিলোমিটার দূরে অবস্থান করছিল। আমফানের প্রভাবে উড়িষ্যা-পশ্চিমবঙ্গের সমুদ্র উপকূলে প্রবল জলোচ্ছ্বাস হতে পারে। এর প্রভাব পড়তে পারে গাঙ্গেয় উপকূলের সব এলাকায়।

পশ্চিমবঙ্গের ওপর দিয়ে এটি বাংলাদেশের দিকে এগিয়ে আসতে পারে বলেও জানানো হয়েছে। তবে তা নির্ভর করছে ঘূর্ণিঝড়টি কোনদিকে বাঁক নেয় তার ওপর।

You might also like

Comments are closed, but trackbacks and pingbacks are open.