Beanibazar View24
Beanibazar View24 is an Online News Portal. It brings you the latest news around the world 24 hours a day and It focuses most Beanibazar.

প্রথমবার বিমান ভ্রমণে এই চারটি বিষয় মাথায় রাখুন

বিমান ভ্রমণ অনেকের কাছেই স্বপ্নের মতো। কেননা, বিমানে চড়ার সুযোগ সবার হয় না। এর মূল কারণ বাস-ট্রেনের তুলনায় বিমানের টিকিটের দাম বেশি। তাছাড়া অনেকেরই এক দেশ থেকে অন্য দেশে যাওয়ার সুযোগ হয় না। সাধারণত বিদেশ গেলে বিমানে চড়তেই হয়।

আপনি যদি প্রথমবারের মতো যাত্রা করেন, তবে এর আগে আপনাকে অবশ্যই কিছু জিনিস জেনে নিতে হবে।

লাগেজে ভ্রমণের কাগজপত্র বহন করবেন না

হাঁটার সময় ভ্রমণের কাগজপত্র ভুলে যাবেন না, এই কারণে অনেকেই তাদের লাগেজে রাখেন। তবে এমন ভুল করবেন না। বিমান ভ্রমণের সময় অনেক ক্ষেত্রে, আপনাকে আপনার নথি যেমন বোর্ডিং পাস, আইডি, পাসপোর্ট ইত্যাদি দেখাতে হতে পারে। এমন পরিস্থিতিতে বারবার খুলে লাগেজ খুঁজে পাওয়া কঠিন হবে। এটি সর্বদা আপনার হাতের ব্যাগে রাখুন। ফ্লাইট টিকিটের প্রিন্ট আউট নিয়ে যান।

সময়মত পৌঁছান
ফ্লাইটের সময়সূচী আগে থেকে দেখে নিন এতে কোনো পরিবর্তন করা হয়েছে কিনা। আপনি একটি অভ্যন্তরীণ ফ্লাইট বা আন্তর্জাতিক ফ্লাইট নিতে চান না কেন, সর্বদা সময়মতো বিমানবন্দরে পৌঁছান। বেশিরভাগ এয়ারলাইন্স যাত্রীদের ফ্লাইটের দুই বা তিন ঘন্টা আগে চেক-ইন করার নির্দেশ দেয়।
প্রথমবার বিমান ভ্রমণে এই চারটি বিষয় মাথায় রাখুন


বিমানবন্দরে পৌঁছানোর পর, আপনি প্রবেশ থেকে ফ্লাইটে বোর্ডিং পর্যন্ত অনেক সময় নেন। এমন পরিস্থিতিতে টিকিট বুক করার আগে এয়ারলাইন্সের নিয়মকানুন দেখে নিন এবং সেই অনুযায়ী বাড়ি থেকে বের হয়ে যান।

এয়ারলাইন্সের লাগেজ নিয়ম জেনে নিন
আপনি যে লাগেজটি পথে নিয়ে যেতে চান তার পরিকল্পনা করার আগে, আপনাকে এয়ারলাইন্সের লাগেজ নিয়মগুলো জেনে নেওয়া উচিত। সেই অনুযায়ী আপনার লাগেজ প্যাক করা উচিত। ফ্লাইটের সময়, আপনার বড় ব্যাগগুলো কাউন্টারে রাখা থাকবে, যা আপনি যাত্রা শেষে বিমানবন্দরে পাবেন। আপনার প্রয়োজনের জন্য আপনার কাছে শুধুমাত্র একটি ছোট ব্যাগ রাখতে পারবেন, যা আপনি ফ্লাইটে আপনার সাথে নিতে পারেন। এতে আপনার প্রয়োজনীয় জিনিস রাখুন।

চেক ইনের নিয়ম
আপনি যদি প্রথমবার ফ্লাইটে ভ্রমণ করেন, তাহলে স্বাভাবিক ভাবেই আপনি জানবেন না কীভাবে চেক ইন করবেন। এর জন্য আপনি প্রথমে বিমানবন্দরে পৌঁছে চেক-ইন কাউন্টারে আপনার টিকিট দেখান এবং সেখান থেকে আপনার বোর্ডিং পাস নিন। এর পরে, আপনার জিনিসপত্রের ওজন করুন। এর পরে আপনাকে মেটাল ডিটেক্টর মেশিন দিয়ে যেতে হবে।

এই সময়, আপনার বোর্ডিং পাসটি ছেড়ে দিন এবং আপনার সমস্ত জিনিসপত্র ট্রেতে রাখুন। এর পর ফ্লাইটের ঘোষণা শুনুন। তারপর টিকিটে দেওয়া টার্মিনাল থেকে ফ্লাইটে প্রবেশ করুন। এরপরও যদি কিছু বিভ্রান্তি থেকে যায়, তাহলে এ ব্যাপারে বিমানবন্দরের কর্মীদের সাহায্য নিতে পারেন।

You might also like

Comments are closed, but trackbacks and pingbacks are open.