Sunday, July 14, 2024
Google search engine
Homeআলোচিত‘১৩০ বছর বয়সে’ হজ, জেদ্দা বিমানবন্দরে অভ্যর্থনা

‘১৩০ বছর বয়সে’ হজ, জেদ্দা বিমানবন্দরে অভ্যর্থনা

এবারের সবচেয়ে বয়স্ক হাজির নাম সারহোদা সাতিত। আলজেরিয়া থেকে আগত এই নারীর বয়স ১৩০ বছর বলে দাবি করা হচ্ছে। এত বয়স হওয়া সত্ত্বেও হজের প্রতি তার সংকল্প সারা বিশ্বের মানুষের মনোযোগ আকর্ষণ করেছে।

মঙ্গলবার (১১ জুন) জেদ্দা বিমানবন্দরে পৌঁছলে তাকে সৌদি এয়ারলাইনসের একটি ফ্লাইটে উষ্ণ অভ্যর্থনা জানানো হয়। এ সময় তাকে ফুল দিয়ে বরণ করা হয়।

সৌদি সংবাদমাধ্যম আল-আরাবিয়ার খবরে বলা হয়, হজ পালনে প্রবীণ এ নারীর দৃঢ়তা সবাইকে মুগ্ধ করে। সামাজিক যোগাযোগ মাধ্যমে তার হজযাত্রার প্রশংসা করা হয়।

সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সের ভিডিওতে দেখা যায়, বিমানবন্দরে ওই নারীকে হুইলচেয়ারে করে নেওয়া হচ্ছে।
‘১৩০ বছর বয়সে’ হজ, জেদ্দা বিমানবন্দরে অভ্যর্থনা


এ সময় বিমানবন্দরের কর্মকর্তাদের তাকে ফুলের মালা পরিয়ে দিতে দেখা যায়। তখন সংশ্লিষ্টদের কল্যাণ চেয়ে ওই নারী বলতে থাকেন, ‘মহান আল্লাহ সৌদি আরব ও এর জনগণের সুরক্ষা করুন।’

হজ ইসলামের পাঁচটি স্তম্ভের একটি। আর্থিক ও শারীরিকভাবে সক্ষম মুসলিম পুরুষ-নারীর ওপর জীবনে একবার হজ করা ফরজ। আগামী ১৪ জুন থেকে হজ শুরু হচ্ছে। প্রতিটি দেশের হজযাত্রীদের জন্য নির্ধারিত সংখ্যক কোটা রয়েছে। সৌদির কর্মকর্তারা জানিয়েছেন গতকাল মঙ্গলবার (১১ জুন) পর্যন্ত ১৫ লাখের বেশি বিদেশি হজযাত্রী সৌদিতে এসে পৌঁছেছেন।

সৌদির সরকারি তথ্য অনুযায়ী, এবার বিশ্বের বিভিন্ন দেশ থেকে হজ করবেন প্রায় ২০ লাখ মুসল্লি। গত বছর এই সংখ্যা ছিল ১৮ লাখের কিছু বেশি।


সূত্র: আল-আরাবিয়া, গালফ নিউজ, সিয়াসাত ডেইলি, সৌদি গেজেট

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Last Post