Beanibazar View24
Beanibazar View24 is an Online News Portal. It brings you the latest news around the world 24 hours a day and It focuses most Beanibazar.

আফগানিস্তানে বিশ্বের সেরা জাফরানের বাম্পার ফলন

চলতি মৌসুমে আফগানিস্তানে বিশ্বের সবচেয়ে দামি এবং সুস্বাদু মশলা জাফরানের বাম্পার ফলন হওয়ার আশা করছে। এটি রপ্তানির জন্য আফগানরা মধ্যপ্রাচ্যের বাজারের দিকে নজর দিচ্ছে। খবর আরব নিউজের।

“লাল সোনা” নামে পরিচিত জাফরান এশিয়া এবং মধ্যপ্রাচ্য জুড়ে ভাতের খাবার, সামুদ্রিক খাবার, মাংস এবং বিভিন্ন মিষ্টি সহ অনেক রান্নায় রঙ এবং গন্ধের জন্য ব্যবহৃত হয়।

আফগানিস্তানের রন্ধন ঐতিহ্যের একটি অংশ জাফরান। দেশটিতে চাষ করা জাফরান গত দুই দশক ধরে স্বাদ এবং গন্ধের দিক থেকে বিশ্বের সেরা হিসাবে স্বীকৃত।

প্রতি কিলো প্রায় ১ হাজার ডলার মূল্য হলেও আফগানিস্তানের প্রধান প্রতিযোগী – ইরান এবং স্পেনের জাফরানের চেয়েও এটির দাম কম।
আফগানিস্তানে বিশ্বের সেরা জাফরানের বাম্পার ফলন


আফগানিস্তানের শিল্প মন্ত্রণালয়ের মুখপাত্র আব্দুল সালাম আখুন্দজাদা আরব নিউজকে জানিয়েছে, “অনেক দেশ আফগান জাফরান আমদানিতে আগ্রহী, কারণ এটি তার সেরা মানের সাথে বিশ্বে প্রথম স্থানে রয়েছে… আফগান জাফরানের চাহিদা বেশিরভাগই আরব ও পশ্চিমা দেশগুলোতে বেশি।”

মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী আফগানিস্তান ২০২২ সালে ৫১,০৯৬ কেজি জাফরান বিক্রি করেছে।

যদিও এর বেশিরভাগই সরাসরি ভারতে গিয়েছিল, এই অঞ্চলের বাইরে প্রধান গন্তব্য ছিল সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাত, যেখানে বাজারের গুণমান এবং দামের কারণে প্রসারিত হওয়ার উল্লেখযোগ্য সুযোগ রয়েছে বলে মনে করা হয়।

মন্ত্রক এবং দেশের কৃষক উভয়ই আশাবাদী যে শরৎকালে ফসল কাটার মৌসুমের পরে রপ্তানি বাড়বে, কারণ এখন দেশের মসলা চাষের অঞ্চলগুলিতে আরও জাফরান ফুল বাড়ছে।

আখুন্দজাদা বলেন, “আমরা নিশ্চিত যে এই বছর আমাদের ফসল বৃদ্ধি পাবে, বিশেষ করে হেরাত, নিমরোজ এবং বাদঘিস প্রদেশে।” “আমরা সম্প্রতি রিপোর্ট পেয়েছি যে ঘোর এবং হেলমান্দে জাফরানের চাষও ভাল এবং (স্কেল) বৃদ্ধি পেয়েছে।”
আফগানিস্তানে বিশ্বের সেরা জাফরানের বাম্পার ফলন
কাবুল ভিত্তিক প্রযোজক শাহানা আফগান জাফরানের পরিচালক হাজি হিমাত আরব নিউজকে বলেছেন: “উপসাগরীয় দেশগুলিতে, বিশেষ করে সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাতের রাজ্যে জাফরানের ব্যবহার প্রচুর … আমরা আশা করছি অদূর ভবিষ্যতে এই দেশগুলিতে আফগান জাফরান রপ্তানি বৃদ্ধি পাবে।

“উপসাগরীয় দেশগুলির অনেক বিনিয়োগকারী তাদের নিজ নিজ দেশে আফগান জাফরানের বাজার তৈরি করতে আগ্রহী।”

জাফরানের উল্লেখযোগ্য ভবিষ্যত বৃদ্ধির প্রত্যাশা থাকা সত্ত্বেও, ২০২১ সালের আগস্টে তালেবান দেশটির নিয়ন্ত্রণ পুনরুদ্ধার করার পরে পশ্চিমা দেশগুলির দ্বারা আফগানিস্তানের উপর আরোপিত নিষেধাজ্ঞার ফলে উপসাগরীয় অঞ্চলে জাফরানের রপ্তানি এখনও তাদের সম্ভাব্যতা অর্জন করতে পারেনি।

“বর্তমান বিধিনিষেধের কারণে, জাফরান রপ্তানি প্রভাবিত হয়েছে,” হিমাত বলেন, আফগানিস্তানের উর্বর মাটি, পানির গুণমান এবং শুষ্ক জলবায়ু কীভাবে মূল্যবান মসলা চাষের জন্য আদর্শ।

You might also like

Comments are closed, but trackbacks and pingbacks are open.