Beanibazar View24
Beanibazar View24 is an Online News Portal. It brings you the latest news around the world 24 hours a day and It focuses most Beanibazar.

কৃষ্ণাঙ্গ যুবককে হ’ত্যার ঘটনায় উ’ত্তাল যুক্তরাষ্ট্র


নির’স্ত্র এক কৃষ্ণাঙ্গ পুলিশি নি’র্যাতনে প্রাণ হা’রানোর প্রতিবাদে বিক্ষো’ভে উত্তাল হয়ে উঠেছে গোটা যুক্তরাষ্ট্র। কার’ফিউ ও সামাজিক দূরত্বের নির্দেশনা অমান্য করেই রাজপথে নেমে এসেছেন হাজার হাজার মানুষ।

জানা যায়, মিনেসোটা অঙ্গরাজ্যের মিনিয়াপোলিস শহরে একটি রেস্তোরাঁয় নিরাপত্তাকর্মীর কাজ করতেন ৪৬ বছর বয়সী জর্জ ফ্লয়েড। গত ২৫ মে সন্ধ্যায় প্র’তারণার অভিযোগে পুলিশ তাকে গ্রে’ফতার করে। এসময় এক পুলিশ কর্মকর্তা প্রকাশ্যে রাস্তায় মাটিতে ফেলে হাঁটু দিয়ে গলা চেপে ধরেন জর্জের। এভাবে অন্তত আট মিনিট তাকে মাটিতে চেপে ধরে রাখা হয়।

এক প্রত্যক্ষদর্শীর তোলা ভিডিও ফুটেজে দেখা যায়, জর্জ ফ্লয়েড নিঃশ্বা’স না নিতে পেরে কাতরাচ্ছেন এবং বারবার একজন শ্বে’তাঙ্গ পুলিশ কর্মকর্তাকে বলছেন, ‘আমি নিঃ’শ্বাস নিতে পারছি না।’ এই ঘটনার ভিডিও ভাইরাল হয় মুহূর্তেই। প্রতিবাদে রাস্তায় নেমে আসেন হাজারও মানুষ।

প্রথম দিকে বিক্ষোভ শা’ন্তিপূর্ণ থাকলেও ধীরে ধীরে সহিংসতায় রূপ নেয়ে তা। বিক্ষো’ভকারীদের দেয়া আগুনে মিনিয়াপোলিসের প্রধান পুলিশ স্টেশন পু’ড়ে গেছে। বিক্ষো’ভ’কারীদের দমাতে টিয়ারগ্যাস ছুড়েছে পুলিশ, গ্রে’ফতার করা হয়েছে অসংখ্য মানুষকে।

কৃষ্ণাঙ্গ যুবককে হত্যার ঘটনায় উত্তাল যুক্তরাষ্ট্র
কৃষ্ণাঙ্গ যুবককে হত্যার ঘটনায় উত্তাল যুক্তরাষ্ট্র

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, মিনেসোটায় শুরু হওয়া এ বিক্ষো’ভ ইতোমধ্যেই ছড়িয়ে পড়েছে গোটা দেশজুড়ে। ক্যালিফোর্নিয়া, কলোরাডো, জজির্য়া, শিকাগো, ইলিনয়েস, আইওয়া, ইন্ডিয়ানা, কেন্টাকি, লুইজিয়ান, নিউইয়র্ক. ম্যাসাচুসেটস, মিশিগান, নেভাডা, নর্থ ক্যারোলিনা, ওহিও, টেক্সাস, ভার্জিনিয়া অঙ্গরাজ্যেও ছড়িয়ে পড়েছে বিক্ষো’ভের আ’গুন।

স্থানীয় সময় শুক্রবার রাতে লাস ভেগাসে বিক্ষো’ভকারীরা সড়ক অবরোধ করেন। এসময় সেখান থেকে বেশ কয়েকজনকে গ্রে’ফতার করা হয়েছে।
কৃষ্ণাঙ্গ যুবককে হত্যার ঘটনায় উত্তাল যুক্তরাষ্ট্র
কৃষ্ণাঙ্গ যুবককে হত্যার ঘটনায় উত্তাল যুক্তরাষ্ট্র

বিক্ষো’ভের সুযোগে আটলান্টার লেনক্স শপিংমলে হা’মলা চালিয়ে লু’টপাট চালিয়েছে দু’ষ্কৃতকারীরা। এছাড়া সেখানকার একটি পুলিশের গাড়িতে আ’গুন দিয়েছে বিক্ষোভকারীরা।

বিক্ষো’ভ দমাতে জর্জিয়ার ফুল্টন কাউন্টিতে জরুরি অবস্থা ঘোষণা করেছেন গভর্নর ব্রায়ান কেম্প। অন্তত ৫০০ নিরাপত্তা সদস্য মোতায়েন করা হয়েছে আটলান্টা জুড়ে।

লস অ্যাঞ্জেলস পুলিশ জানিয়েছে, শুক্রবার রাতের সহিংসতায় তাদের দুই সদস্য আহত হয়েছেন। যেকোনও ধরনের অবৈধ জনসমাবেশ এড়িয়ে সবাইকে ঘরে থাকার নির্দেশ দিয়েছে সেখানকার প্রশাসন।

পরিস্থিতি নিয়ন্ত্রণে অন্তত সাড়ে তিনশ’ বাড়তি নিরাপত্তা সদস্য মোতায়েন করা হয়েছে মিনিয়াপোলিসে। এছাড়া, পুরো সপ্তাহজুড়েই শহরটিতে কারফি’উ জারি করা হয়েছে। তবে কারফিউ অমান্য করেই মিনিয়াপোলিসের রাস্তায় বিক্ষো’ভ করেছেন শত শত মানুষ।

বার্তাসংস্থা এপি জানিয়েছে, মিনিয়াপোলিসে নিরাপত্তা ব্যবস্থা বজায় রাখতে মিলিটারি পুলিশের বেশ কয়েকটি ইউনিটকে প্রস্তুত থাকতে বলা হয়েছে।

আল জাজিরা বলছে, কেন্টাকির লুইসভিলে বিক্ষোভকারীরা শহরের হল অব জাস্টিসে আগুন ধরিয়ে দিয়েছে। এছাড়া, নিউইয়র্কেও পুলিশ-বিক্ষো’ভকারী সংঘ’র্ষ হয়েছে। হোয়াইট হাউসের বাইরে বিক্ষোভ হওয়ায় ভবনটি পুরোপুরি লকডাউন করে দেয়া হযেছে।

সূত্র: সিএনএন, এপি, আল জাজিরা

You might also like

Comments are closed, but trackbacks and pingbacks are open.