Beanibazar View24
Beanibazar View24 is an Online News Portal. It brings you the latest news around the world 24 hours a day and It focuses most Beanibazar.

চাকরি নেব? নাকি বিদেশ যাব?







ভাইয়া, পাশ করে জব করবো নাকি উচ্চতর পড়াশুনা করবো? পরিবারের হাল ধরবো নাকি বিদেশ যাবো ? এমন নানা সত্য, জীবনমুখী কিন্তু হতবিহব্বল করে দেবার মতো প্রশ্ন প্রায়ই শুনতে হয় যার উত্তর আসলে একজন সাধারণ বড় ভাইয়ার কাছে থাকে না। এসব প্রশ্ন খুঁজতে হলে খুব আপনজনদের কে বলুন। হ্যাঁ, তবে আমি কিছু পয়েন্ট আপনাকে বলে দিতে পারি…..



আপনি কি চান ? টাকা ? শিক্ষা ? সম্মান ? বিয়ে ? সবগুলি ? কখন চান ? এখনই ?
আপনার পরিবার কি অভাবী ? কত টাকা মাইনে ?
অভাবটা কতখানী ভয়াবহ ? আপনি কত নম্বর জন পরিবারে ?
পড়তে চান নাকি টাকা কামাতে চান ? মাথা কেমন আপনার ?
এখনই সম্মান লাগবে নাকি টাকা লাগবে ?
সম্মান+ টাকা (বিসিএস) দুটোই লাগবে?
বাবা কি করেন? অবসরে কবে যাবেন?



মা কি করেন? তিনি কি একা ? বাসা কোথায় আপনার ?
পরিবারের পরিচিত বা লতায় পাতায় পরিচিত ক্ষমতাধারী নেতা আছে কি ?
গলায় কি প্রেমিকা ঝুলছে ? তার মাথায় কি ইমিডিয়েট বিয়ের তাড়না ?
আপনার দ্বারা কি হবে দুনিয়াতে ? কি কি হতে পারে ? তার মধ্য হতে পরিবারের জন্য কতটুকু স্যাকরিফাইস করতে আপনি প্রস্তুত ?



উপরের বিষয়গুলি হিসেব করে যেকোন জবে ঢুকে যান। আর যদি হালকা ছাড় থাকে উপরের কিছু কিছু বিষয়ে তাহলে ব্যাংক বা বিসিএস এর জন্য পড়তে বসুন। বাবা মাকে জিগ্যেস করে বসবেন কারণ কিছু অসাম বড়ভাইদের মতো ক্যালিবার না থাকলে এসব পেতে বেশ সময় লাগে। আমিতো এখনও তাকে হিংসা করি যিনি ব্যাংক ও বিসিএস একসাথে পান… উফফ সহ্য করা যায় না…. মাইরালবাম… 🙁



দেখুন মাস্টার্সের পুরো দেড় বছর একটু নিয়ম করে মন দিয়ে পড়লে বিসিএস বা ব্যাংক এ একটা রেজাল্ট আসার আশা আমি করতেই পারি আপনাদের হতে। এসবের ট্রিক্স আপনি নানা গ্রূপে পেয়ে যাবেন। তবে সময় নষ্ট না করে ভাল দেখে একটি কোচিং এ ভর্তি হয়ে যান। সঠিক গাইডলাইনে চলতে পারবেন। এখানে একটাই সূত্রঃ নিয়মিত পড়া; একটাই শব্দঃ অধ্যবসায়। 🙂



তবে জবের ব্যাপারে বাছবিচার কম করবেন প্রথম প্রথম। বিডি জবসে নিয়মিত ঢুঁ মেরে যেখানে যতটা পারেন সিভি সেন্ড করতে থাকুন। যেখান হতেই ডাক আসুক। যান। ভাইভা দিন। চাকরি করবার ইচ্ছা না থাকলেও ভাইভা দিন। অভিজ্ঞতা হবে। মনে রাখবেন চাকরীতে সিলেক্ট হবার পর চয়েজ করা যে কাজ করবো কি করবো না তা যুক্তি যুক্ত কিন্তু ভাইভাই দিলেন না কিন্তু চুজ করছেন সেটা গাছে কাঁচা বেল ও গোঁফে তেল এর মতো….



তবে কিছু ভয়ানক কড়া উপদেশঃ
কথা রাখতে না পারলে দেবার দরকার নেই… খালি খালি কষ্ট ও দেবদাসের এপিসোড…. সাথে কিছু মহামূল্যবান সময়ও অপচয় হবে জব প্রিপারেশনের বা পড়ার সময়ের…. মনে রাখবেন পার্বতীদের মনোঃকষ্ট ব্যতীত তেমন লস নেই…. কারণ ওদের বিয়ে “হয়” আর আপনি বিয়ে “করবেন”।… আর আপনার লস মাসে পরিবার+মন+কষ্ট+সময়+টাকা+….. আরও দেব?
পরিবারের খুব অভাব থাকলে যেকোন জবে ধাপাধুপ ঢুকে যান তা এমনকি ওষুধ বিক্রির হকারি পেশা হলেও…. এটাই আপনার সংগ্রাম….
টাকা কামানোই আল্টিমেট ধান্দা থাকলে খামাখা সিরিয়াস মাস্টার্স করবার কোন দরকার নেই…. না হবে মাস্টার্সের পড়া, না হবে জবের পড়া…..
আর যদি লক্ষ্য থাকে উচ্চশিক্ষার জন্য অটুট তবে মনে রাখবেন আপনার জীবন শুধুই রিস্ক এ পরিপূর্ণ…. যদিও সব জীবনই রিস্ক এ পরিপূর্ণ…..



বিদেশ আসতে চাইলে নিচের বিষয়গুলি মহাগুরুত্বের সাথে দেখুনঃ
চাকরির বয়স চলে যেতে পারে (যদিও বিদেশে সেশন জট নেই তবে বাংলাদেম হতে যে সেশন জটটা মাথায় করে আনবেন সেটা কাভার করবে কিনা…. সমাজের চাপে আমিতো এখনও চিন্তা করি যে ঠিক সময়ে পিএইচডি শেষ করলে হাতে ১ বছর বয়স পাবো বিসিএস দেবার…. হাহাহা )
আমি জব পাব ইনশাল্লাহ… এমন কনফিডেন্স থাকলেই তবেই পাসপোর্টটি করে ফেলুন….



যা হয় ভবিষ্যতে হবে, এমন ডেয়ারিং ও ভাগ্যে কি আছে আল্লাহ জানে, আমি শুধু আমার মতো চেষ্টা করে যাব…. এমন বিশ্বাস থাকলে ঝাাঁপান…..
দেশ হতে বিদেশে যাওয়া কঠিন হলেও বিদেশ হতে বিদেশে যাওয়া সহজ… এই বিষয়টা বিবেচনাতে রাখা যেতে পারে….
যদিও এমন কখনও তেমন হয়নি তবুও কূটনৈতিক সম্পর্কের কারণে বিদেশ হতে নানা সমস্যায় পড়তে পারেন। আর্থিক টানা পোড়েন হতে পারে। তেমন সমস্যা মোকাবেলার কলিজা ও মিতব্যায়িতা নিয়ে তবেই………….. 🙂



একজন গেলে পেছন পেছন পরিবারকে (ভাই,বোন) টানা যাবে এমন মানসিকতা ও নিজ যোগ্যতায় যদি আস্থা থাকে…. শুনেছি ২ বছর চাকরির অভিজ্ঞতা থাকলে কানাডাতে প্রতিবছরই অনেক অভিবাসী পরিবার সহ নেয়…………. জয় বাংলা। 🙂
আপনার যোগ্যতাই আপনাকে বিভিন্ন দেশের চাকরিতে টেনে নিয়ে যাবে… সেই যোগ্যতাকে পরখ করবার যথেষ্ট সাহস থাকলেই….

………….. চলে আসুন। আসবার চেষ্টা করুন………… 🙂

বাকিটা আল্লাহ ভরসা।
সূত্র: সাহানুল ইসলাম, ফেসবুক থেকে সংগৃহিত


You might also like

Comments are closed, but trackbacks and pingbacks are open.