Beanibazar View24
Beanibazar View24 is an Online News Portal. It brings you the latest news around the world 24 hours a day and It focuses most Beanibazar.

নির্বাচন ঘিরে ভুয়া খবরের ছড়াছড়ি








নিয়ন্ত্রক প্রতিষ্ঠানগুলোর মনিটরিংয়ের অভাবে দীর্ঘদিন ধরেই নামে-বেনামে পোর্টাল খুলে বিভিন্ন ধরনের ভুয়া খবর প্রচার করে আসছে একটি মহল। তবে আসন্ন নির্বাচন ঘিরে ভুয়া খবর প্রচারের বিস্তার ঘটছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। বিশেষ করে গত কয়েক দিনে প্রথম আলো, বিবিসি বাংলাসহ দেশের বেশকিছু জনপ্রিয় গণমাধ্যমের ওয়েবসাইট নকল করে পোর্টাল বানিয়ে ভুয়া খবর প্রচার করা হচ্ছে।



দেশের জনপ্রিয় পত্রিকা দৈনিক প্রথম আলোর অনলাইন পোর্টাল www.prothomalo.com। একটি ‘এ’ যোগ করে সাইটটির নামে সূক্ষ্ম পরিবর্তন এনে www.prothomaalo.com নামে একটি নকল ওয়েবসাইট বানিয়ে ভুয়া প্রতিবেদন প্রকাশ করছে একটি চক্র। বিশেষ করে ‘কামাল রাষ্ট্রপতি, তারেক রহমান হচ্ছেন প্রধানমন্ত্রী’ শিরোনামের একটি ভুয়া খবর সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে।



প্রথম আলো কর্তৃপক্ষ বলছে, এসব প্রতিবেদন কিংবা ওই সাইটে প্রকাশিত কোনো খবরের দায়ভার তারা বহন করবে না। এ বিষয়ে জানতে চাইলে প্রথম আলোর ব্যবস্থাপনা সম্পাদক সাজ্জাদ শরিফ বলেন, ‘প্রথম আলো ২০ বছর ধরে বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশের মাধ্যমে পাঠকের আস্থা অর্জন করতে সক্ষম হয়েছে। সে আস্থাকে ভাঙিয়ে একটি চক্র ফায়দা নেয়ার চেষ্টা করছে। এটি পাঠকের পাশাপাশি প্রথম আলোর জন্যও বিভ্রান্তিকর।’



সাইট নকল করার ঘটনায় আইনি পদক্ষেপ নেয়া হচ্ছে জানিয়ে তিনি বলেন, ‘আমরা এরই মধ্যে তেজগাঁও থানায় সাধারণ ডায়েরি করেছি। সংশ্লিষ্ট আইন-শৃঙ্খলা সংস্থার সঙ্গে অনানুষ্ঠানিকভাবে কথা বলেছি। আনুষ্ঠানিকভাবেও যত ধরনের আইনি পদক্ষেপ নেয়া যায়, তা আমরা নেব।’

এর আগে গত সপ্তাহে বিবিসি বাংলার সাইট নকল করে একইভাবে বিভ্রান্তিমূলক সংবাদ প্রচার করা হয়। মূল সাইট www.bbc.com/bengali-এর স্থলে www.bbc-bangla.com নামের সাইট বানিয়ে বিভিন্ন ধরনের ভুয়া খবর প্রচার করা হয়।



এ বিষয়ে বিবিসি বাংলার সম্পাদক সাবির মুস্তফা বলেন, ‘নকল সাইটের খবর পড়ে পাঠক ও শ্রোতারা বিভিন্ন জায়গা থেকে আমাদেরকে মেইল ও ফোন করেন। এ ধরনের ঘটনায় পাঠক বিভ্রান্ত হন। একটি চক্র খুব সূক্ষ্মভাবে এ কাজ করছে। এমনভাবে নকল করা হচ্ছে, যা দেখতে মূল সাইটের মতোই। বিষয়টির প্রতিকারে আমরা তাত্ক্ষণিকভাবে বিবিসির নিরাপত্তা বিভাগকে অবহিত করি। যেহেতু বিবিসি একটি প্রোটেক্টেড ব্র্যান্ড।

তাই এ ব্র্যান্ডের অপব্যবহার করে কেউ যাতে পাঠককে বিভ্রান্ত করতে না পারে, সেজন্য সর্বোচ্চ ব্যবস্থা গ্রহণ করা হয়। সে আলোকে এরই মধ্যে নকল সাইটটি বন্ধ করা হয়েছে।’



ভুয়া খবরকে বৈশ্বিক চ্যালেঞ্জ উল্লেখ করে তিনি বলেন, বিশ্বের বিভিন্ন দেশে এ ধরনের ঘটনা ঘটছে। ভুয়া খবরের বিষয়ে বিবিসি বিশ্বব্যাপী সচেতনতামূলক কর্মসূচি গ্রহণ করেছে। গত সপ্তাহে বিবিসি বাংলার পক্ষ থেকে ভুয়া খবর প্রতিরোধের চ্যালেঞ্জ বিষয়ে একটি সেমিনারের আয়োজন করা হয়।

এর আগে নকল চক্রের শিকার হয় অনলাইনভিত্তিক সংবাদমাধ্যম বাংলা ট্রিবিউন। চক্রটি বাংলা ট্রিবিউনের www.banglatribune.com-এর আদলে অতিরিক্ত একটি ইংরেজি অক্ষর ‘আই’ যোগ করে www.banglatriibune.com নামের সাইট খোলে। ঘটনাটি ডিএমপির সাইবার সিকিউরিটি অ্যান্ড ক্রাইম বিভাগ ও বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি অথরিটি বিটিআরসিকে জানায় বাংলা ট্রিবিউন। বর্তমানে নকল সাইটিতে প্রবেশ করা যাচ্ছে না।



নকল করে খোলা সাইটগুলোয় প্রকৃত সাইটের কন্টেটগুলো হুবহু তুলে ধরা হচ্ছে। সম্পাদক ও প্রকাশকের নামও একই রাখা হচ্ছে। তাই সহজেই পাঠকদের বিভ্রান্ত করতে সক্ষম হচ্ছে জালিয়াত চক্র। ওয়েবসাইটের পাশাপাশি ফেসবুকেও নকল পেজ খুলে ভুয়া খবর ছড়িয়ে দেয়া হচ্ছে।



ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) সাইবার ক্রাইম ইউনিটের উপকমিশনার (ডিসি) আলীমুজ্জামান বলেন, বিভিন্ন গণমাধ্যমের ভুয়া সাইট প্রকাশের বিষয়টি আমাদের নজরে এসেছে। এরই মধ্যে এ বিষয়ে আমরা কাজও শুরু করেছি। আশা করছি দ্রুততম সময়ের মধ্যে এ প্রতারক চক্রকে গ্রেপ্তার করতে পারব।
সূত্র: বণিকবার্তা











You might also like

Comments are closed, but trackbacks and pingbacks are open.