Beanibazar View24
Beanibazar View24 is an Online News Portal. It brings you the latest news around the world 24 hours a day and It focuses most Beanibazar.

বাংলাদেশিদের শেনজেন ভিসার অনুমোদন চার বছরে বেড়েছে তিনগুণ


গত চার বছরে শেনজেন অঞ্চলের দেশগুলো ভ্রমণে বাংলাদেশিদের ভিসা অনুমোদনের হার প্রায় তিনগুণ বেড়েছে। এছাড়া প্রতিবছরই ধারাবাহিকভাবে বাংলাদেশি আবেদনকারীর সংখ্যাও বাড়ছে।

সম্প্রতি এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ২০১৫ সালে বাংলাদেশি আবেদনকারীদের শেনজেন ভিসা অনুমোদনের হার ছিল ২০ দশমিক ৪ শতাংশ। আর ২০১৯ সালে তা বেড়ে ৫২ দশমিক ৫ শতাংশে দাঁড়িয়েছে।

পরিসংখ্যানে দেখা গেছে, ২০১৫ সালে ১৬ হাজার ২৮৯ বাংলাদেশি আবেদনকারী শেনজেন ভিসার জন্য আবেদন করেন। এর মধ্যে ভিসা পান ৩ হাজার ৩২৩ জন (২০ দশমিক ৪ শতাংশ), ২০১৬ সালে ১৭ হাজার ২৬৫ জনের মধ্যে ভিসা পান ৬ হাজার ৪১৫ জন (৩৭ দশমিক ২ শতাংশ), ২০১৭ সালে ১৯ হাজার ৬৫২ জন আবেদনকারীর মধ্যে অনুমোদন পান ৯ হাজার ৫১১ জন (৪৮ দশমিক ৪ শতাংশ), ২০১৮ সালে ১৯ হাজার ৯৯৭ জনের মধ্যে ভিসা পান (৯ হাজার ১৩৩ জন (৪৫ দশমিক ৭ শতাংশ) এবং ২০১৯ সালে ২২ হাজার ৯০৩ জন আবেদনকারীর মধ্যে ভিসা পান ১২ হাজার ২৩ জন।

এদিকে ভিসা আবেদন প্রত্যাখ্যাত হওয়ার বিষয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, শেনজেন অঞ্চল ভ্রমণের বিশ্বাসযোগ্য কারণ উপস্থাপনের অভাব, জীবিকা নির্বাহে পর্যাপ্ত ব্যবস্থার অভাব, আবেদনকারী অপরাধে জড়িত থাকার রেকর্ড, ভ্রমণ বীমার নথি না থাকা, ভ্রমণের টিকিট এবং বাসস্থানের তথ্যপ্রমাণ না দেয়াসহ অন্যান্য কারণে বাংলাদেশিদের ভিসা আবেদন প্রত্যাখ্যাত হয়েছে।

বাংলাদেশে শেনজেন অঞ্চলের ১৮ দেশের দূতাবাস বা কনস্যুলেট নেই। গত বছর ফ্রান্স, ডেনমার্ক, জার্মানি, ইতালি, নেদারল্যান্ডস, স্পেন, সুইডেন ও সুইজারল্যান্ড দূতাবাস বাংলাদেশিদের সেই দেশগুলোর ভ্রমণের জন্য ভিসা আবেদন গ্রহণ ও কাজ সম্পাদনের দায়িত্ব সামলেছে।

You might also like

Comments are closed, but trackbacks and pingbacks are open.