Beanibazar View24
Beanibazar View24 is an Online News Portal. It brings you the latest news around the world 24 hours a day and It focuses most Beanibazar.

মুসলিমদের প্রতি সমবেদনা জানাতে বিয়ে বাতিল করল নিউজিল্যান্ডের খ্রিষ্টান যুগল







মুসলিমদের প্রতি সমবেদনা- নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের মসজিদে উগ্রপন্থী শ্বেতাঙ্গের বন্দুকের গুলিতে নিহতদের প্রতি শ্রদ্ধা ও সমবেদনা জানালেন এক খ্রিষ্টান নব-দম্পতি। দেশটির টোরাঙ্গার দম্পতি রেইস এবং কেলি ক্যাম্পবেল তাদের জীবনের সবচেয়ে আনন্দময় দিনটি নিউজিল্যান্ডের ইতিহাসের সবচেয়ে খারাপ দিনের সাথে অন্যভাবে উপস্থাপন করলেন।



১৫ মার্চ যখন মসজিদে হামলার খবর পান তারা, তখন তাদের বিয়ের উৎসব চলছিল। খবর শোনার পরপরই নববধূ তাদের নিজস্ব উৎসব থেকে একটি বিরতি নেন এবং তাদের বিয়ে সম্পন্ন না করেই স্থানীয় সময় বিকাল তিন টার দিকে টোরোঙ্গ মসজিদের বাইরে তাদের বিবাহের গল্ফগুলি (ফুলের তোড়াবিশেষ) বসিয়ে দেয়।

ক্রাইস্টচার্চ সন্ত্রাসী হামলায় দুই মসজিদে ৪৯ জন নিহত হযওয়ার শোককে নিজেদের ঘোষণা করে বাড়িতে যাওয়ার পথে তারা মসজিদটিতে তাদের তিনটি বিবাহের ফুলের গাউন ছেড়ে চলে যাওয়ার সিদ্ধান্ত নেন।



রেইস ক্যাম্পবেল বলেন, আমরা খবরটি শোনার পরই খুব আঘাত পেয়েছিলাম এবং যাদের পরিবারের লোকজন নিহত হয়েছে তাদের জন্য বেশ দু:খিত অনুভব করেছি।

ক্যাম্পবেল বলছিলেন, তিনি গতকাল তার বিয়ের জন্য প্রস্তুতি নিচ্ছিলেন ঠিক তখনই তার একজন বন্ধু তাকে ক্রাইস্টচার্চে সন্ত্রাসী আক্রমণ সম্পর্কে বলেছিল। তিনি বলেন, “নিউজিল্যান্ডে যেটা ঘটেছে তা খুবই দুঃখজনক”।



এরপর আজ শনিবার সকালে নবদম্পতি মাউন্ট মানগুনি সৈকতের কাছে একটি স্থানীয় গির্জায় গিয়ে নিহত মুসলিমদের জন্য প্রার্থনা করেন।






মসজিদে হামলাকারীর নামে ৬টি অস্ত্রের লাইসেন্স

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে সন্ত্রাসী হামলাকারী ব্রেনটন ট্যারান্টের নামে ৬টি আগ্নেয়াস্ত্রের লাইসেন্স ছিল বলে নিশ্চিত করেছেন দেশটির প্রধানমন্ত্রী জ্যাসিন্ডা আরডার্ন।

ভয়াবহ এই হামলার পর দেশটির আগ্নেয়াস্ত্র আইনে পরিবর্তন আনারও ঘোষণা দিয়েছেন তিনি।

স্থানীয় সময় শনিবার বিকেলে (বাংলাদেশ সময় শনিবার সকাল) ওয়েলিংটনে আয়োজিত সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী জানান, ট্যারান্টের নামে ৫টি ছোট বন্দুক ও একটি বড় আগ্নেয়াস্ত্রের লাইসেন্স রয়েছে। ‘লাইসেন্সটি ২০১৭ সালের নভেম্বরে নেয়া হয়েছিল বলে আমাকে জানানো হয়েছে।’

‘প্রধান হামলাকারী ৫টি আগ্নেয়াস্ত্র ব্যবহার করেছিল। এর মধ্যে ছিল দু’টি সেমি-অটোম্যাটিক অস্ত্র, দু’টি শটগান এবং একটি লিভার-অ্যাকশন বন্দুক,’ বলেন আরডার্ন।

তিনি জানান, দুই মসজিদের হামলায় মোট ৫টি আগ্নেয়াস্ত্র ব্যবহার করা হয়েছে। ৫টিই লাইসেন্সের হিসেবে আইনত বৈধ। ২০১৭ সালে লাইসেন্স নেয়ার পর থেকেই প্রধান সন্দেহভাজন ব্রেনটন ট্যারান্ট অস্ত্র কিনতে শুরু করেন।

নিউজিল্যান্ডে আগ্নেয়াস্ত্রের লাইসেন্স পাওয়ার ন্যূনতম বয়স ১৬ বছর। আর হামলাকারী যে ধরনের স্বয়ংক্রিয় অস্ত্র ব্যবহার করেছে তার লাইসেন্স পেতে বয়স হতে হয় কমপক্ষে ১৮ বছর।

You might also like

Comments are closed, but trackbacks and pingbacks are open.