Beanibazar View24
Beanibazar View24 is an Online News Portal. It brings you the latest news around the world 24 hours a day and It focuses most Beanibazar.

ইতালিতে নাগরিকত্ব পেয়েও বিপদে ২৫০০ বাংলাদেশি


ইতালি সরকার কর্তৃক বারবার নিয়ম পরিবর্তন করার কারণে দেশটি নাগরিকত্ব নিয়েও বিপদে রয়েছেন প্রায় ২৫০০ বাংলাদেশি। বাংলাদেশ থেকে নকল কাগজপত্র তৈরি হওয়ায় এসব প্রবাসীরা বিপদে পড়েছেন।

এজন্য ইতিমধ্যে অনেক প্রবাসীর ইতালিয়ান পাসপোর্ট জব্দ করে বাংলাদেশে ফেরত পাঠানো হয়েছে। সর্ব শেষ গত মঙ্গলবার (১৯ নভেম্বর) রোমের লিউনারদো দ্যা ভিনচি বিমানবন্দরে এক বাংলাদেশি-ইতালিয়ান নাগরিকের পাসপোর্ট জব্দ করে তাকে বাংলাদেশে ফেরত পাঠানো হয়।

ইতালির নিয়ম অনুযায়ী, বর্তমানে কোনো ব্যক্তি ইতালির পাসপোর্টের জন্য আবেদন করতে চাইলে তাকে একটানা ১০ বছর ইতালিতে অবস্থান করতে হয়। এর পর আবেদন করে ৪ বছর অবস্থান করতে হয়। তবে এটি ৪ বছরের যায়গায় আগে ছিল ২ বছর।

১০ বছর পূর্ণ হলে ইতালিয়ান পাসপোর্টের জন্য আবেদন করার সময় বাংলাদেশ হতে জন্ম নিবন্ধন ও থানা থেকে পুলিশের অনাপত্তিপত্র নিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে সত্যায়িত করতে হয়।

পরে সেই কাগজপত্র চূড়ান্ত পর্যায়ে সকল ডকুমেন্ট ইতালিয়ান দূতাবাসের নির্বাচিত এজেন্সি হতে ইতালিয়ান ভাষায় অনুবাদ করতে হয়। সবশেষে ইতালিয়ান দূতাবাস হতে নির্ধারিত ফি জমা দিয়ে সত্যায়িত করতে হয়।

বাংলাদেশে বহু মানুষ তার কাগজপত্র দালালদের মাধ্যমে প্রস্তুত করেন। কিন্তু দালালরা ডক সীলমোহর ব্যবহার করে কাগজপত্র তৈরি করে ইতালিতে পাঠিয়েছে। যা ইতালি কর্তৃপক্ষের নজরে এসেছে।

এমন ডক সীলের মাধ্যমে তৈরি হওয়া কাগজপত্র দিয়ে যারা পাসপোর্ট পেয়েছেন এখন তাদের পাসপোর্ট জব্দ করে দেশে ফেরত পাটানো হচ্ছে।

ইতালি স্বরাষ্ট্রমন্ত্রণালয় ইতিমধ্যে এমন ২৫০০ বাংলাদেশিকে শনাক্ত করে তাদের পাসপোর্ট বাতিল করেছে। এই ২৫০০ জনের মধ্যে কেউ যখন ভ্রমণের জন্য বিমানবন্দরে যাচ্ছেন তখন তার পাসপোর্ট রেখে দিয়ে বাংলাদেশে ফেরত পাঠানো হচ্ছে।

You might also like

Comments are closed, but trackbacks and pingbacks are open.