আন্তর্জাতিক

ইউরোপজুড়ে মাফিয়া ধরতে অভিযান, ইটালির ৯০ জন আটক







মাফিয়া ধরতে ইউরোপজুড়ে যৌথ অভিযান চালিয়েছে জার্মানি, ইটালি, নেদারল্যান্ডস ও বেলজিয়াম পুলিশ। এই অভিযানে ইটালির একটি মাফিয়া সংগঠনের ৯০ জন ধরা পড়েছে বলে জানা গেছে। জার্মান সংবাদ মাধ্যম ডয়চে ভেলে জানিয়েছে, গ্রেফতারকৃতরা ইতালির কালাব্রিয়া অঞ্চলের ‘এনড্রেনগেটা’ মাফিয়া সংগঠনের সদস্য।



জানা গেছে, কয়েক বছরের তদন্ত শেষে এনড্রেনগেটার বিরুদ্ধে এই অভিযান শুরু করে চার দেশের পুলিশ। অবশ্য সুইজারল্যান্ডের পুলিশও তদন্তকাজে সহায়তা করেছে। অভিযান সমন্বয়ের দায়িত্বে আছে ইউরোপীয় ইউনিয়নের জুডিশিয়াল কো-অপারেশন ইউনিট, যা ‘ইউরোজাস্ট’ নামে পরিচিত।



এর আগে জার্মান গণমাধ্যমে প্রকাশিত তথ্য বলছে, দেশটির সবচেয়ে জনবহুল নর্থরাইন ওয়েস্টফালিয়া রাজ্যে মূল অভিযান চলেছে। কারণ, ঐ রাজ্যে এনড্রেনগেটার বড় উপস্থিতি আছে বলে মনে করা হয়। এছাড়া বাভারিয়া, টুরিঙ্গিয়া ও বার্লিনেও অভিযান চলেছে বলে জানা গেছে।



প্রসঙ্গত, বিশ্বে মাফিয়া বলতে একসময় সাধারণত ইটালির সিসিলি দ্বীপের মাফিয়া সংগঠনকে বোঝালেও বর্তমানে কালাব্রিয়া অঞ্চলের এনড্রেনগেটা মাফিয়া সংগঠনকে সবচেয়ে শক্তিশালী বলে মনে করা হয়। কোকেন বাণিজ্য ও অর্থপাচারের সঙ্গে তারা জড়িত।




















Related Articles

Close