Beanibazar View24
Beanibazar View24 is an Online News Portal. It brings you the latest news around the world 24 hours a day and It focuses most Beanibazar.

বৃটেনে প্রথম মুসলিম অর্থমন্ত্রী হলেন সাজিদ জাভিদ!







যুক্তরাজ্যের সদ্য দায়িত্ব নেওয়া প্রধানমন্ত্রী বরিস জনসন সরকারের অর্থমন্ত্রী হয়েছেন পাকিস্তানি বংশোদ্ভূত সাজিদ জাভিদ। এর মধ্য দিয়ে দেশটির প্রথম মুসলিম অর্থমন্ত্রী হলেন তিনি।

বিবিসি জানায়, বুধবার রানি দ্বিতীয় এলিজাবেথের কাছে সরকার গঠনের অনুমতি নেন বরিস জনসন। এরপরই তিনি নিজের মন্ত্রিসভার অর্থমন্ত্রী হিসেবে সাজিদের নাম ঘোষণা করেন।



৪৯ বছর বয়সী এই মুসলিম কনজারভেটিভ এমপি থেরিজা মে সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী ছিলেন। প্রথম কোনো মুসলিম হিসেবে যুক্তরাজ্যের অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং স্পর্শকাতর এই মন্ত্রণালয়ের দায়িত্ব পান তিনি।

সাজিদ জাভিদের বাবা ১৯৬০ এর দশকে পাকিস্তান থেকে এদেশে এসে প্রথমে কাপড়ের কারখানায় শ্রমিক হন। পরে বাস চালাতেন।



দেশটিতেই জন্ম নেওয়া জাভিদ পড়াশোনা করেন অর্থনীতি বিষয়ে। মাত্র ২৫ বছর বয়সেই মার্কিন চেজ মানহ্যাটন ব্যাংকের ভাইস প্রেসিডেন্ট হন তিনি।

বিশ্ববিদ্যালয়ে থাকতেই ২০ বছর বয়সে কনজারভেটিভ পার্টিতে যোগ দেন তিনি। পরবর্তীতে ব্যাংকিং পেশা থেকে পুরোদমে রাজনীতিতে জড়িয়ে পড়েন। ২০১০ সালে ব্রোমসগ্রোভ থেকে নির্বাচন করে পার্লামেন্ট সদস্য হন তিনি।



থেরিজা মে পদত্যাগের ঘোষণা দিলে পরবর্তী ব্রিটিশ প্রধানমন্ত্রী হওয়ার লড়াইয়ে তিনিও ছিলেন। তাকে যুক্তরাজ্যের প্রথম মুসলিম প্রধানমন্ত্রী হিসেবেও ধরা হচ্ছিল।

কিন্তু তাকে ছাপিয়ে কনজারভেটিভ নেতা হওয়ার পথে এগিয়ে যান পররাষ্ট্রমন্ত্রী জেরেমি হান্ট এবং সাবেক পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন। পরবর্তীতে দলীয় ভোটে জেরেমিকে হারিয়ে দেশটির প্রধানমন্ত্রী নির্বাচিত হন জনসন।














You might also like

Comments are closed, but trackbacks and pingbacks are open.