Beanibazar View24
Beanibazar View24 is an Online News Portal. It brings you the latest news around the world 24 hours a day and It focuses most Beanibazar.

মানব পা’চার থেকে মা’দক কা’রবার, সবই করে মার্কিন সেনারা







যুক্তরাষ্ট্রে নারী ও শিশুসহ মানব পা’চার এবং মা’দক ব্যবসায় সম্পৃক্ততার অভিযোগে দেশটির ১৬ মেরিন সেনাকে গ্রেফতার করা হয়েছে। এর আগেও মার্কিন সেনাদের বিরুদ্ধে মানব পা’চার ও মা’দক কারবারে জড়িত থাকার মতো অভিযোগ পাওয়া গেছে।

বৃহস্পতিবার (২৫ জুলাই) মেক্সিকো সীমান্ত থেকে তাদেরকে আ’টক করা হয়। তাদের সবাইকে ক্যালিফোর্নিয়ায় অন্যতম বৃহৎ মার্কিন মেরিন ঘাঁটি ক্যাম্প পেনডেলটনে নিরাপত্তা হেফাজতে নেয়া হয়েছে। এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছে মার্কিন সামরিক বিভাগ।



এক বিবৃতিতে বলা হয়, ১৬ মেরিন সেনাকে আ’টক করা হয়েছে। দলটির বিরুদ্ধে মানব পা’চার থেকে শুরু করে মা’দক সম্পর্কিত অভিযোগসহ বিভিন্ন অ’নৈতিক কর্মকাণ্ডের অভিযোগ রয়েছে। মানব পা’চার আগের একটি মামলার তদন্ত থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে নতুন এ দলটিকে আ’টক করা হয়।

এর মধ্যে ৮ জনকে মা’দক চো’রাচালান নিয়ে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। মানব পা’চার একটি আন্তর্জাতিক সমস্যা এবং একটি অ’বৈধ-অ’মানবিক মানব বাণিজ্য। এ ব্যবসাটি পরিচালিত হয় ব’লপূর্বক শ্রম, যৌ’নদা’সত্ব এবং বাণিজ্যিক যৌ’নশো’ষণ দ্বারা। আন্তর্জাতিক শ্রম সংস্থা অইএলওর তথ্যানুসারে, ২০১৪ সালে মানব পা’চারের মাধ্যমে ১৫০ বিলিয়ন ডলার মুনাফা করা হয়।



২০১২ সালের হিসাব অনুযায়ী, সারা দুনিয়ায় ২.১ কোটি মানুষ মানব পা’চারের শিকার হয়ে আধুনিক দা’সে পরিণত হয়েছে। এর মধ্যে ১ কোটি ৪২ লাখ (প্রায় ৬৮ শতাংশ) শ্রমশো’ষণের শিকার, ৪.৫ মিলিয়ন (২২ শতাংশ) যৌ’নশো’ষণের এবং বাদবাকি ২.৩ (প্রায় ১০ শতাংশ) রাষ্ট্রের তরফ থেকে জো’রপূর্বক শ্রমের শিকার হয়।

নারী ও শিশু পা’চারের ক্ষেত্রে বিশ্বে প্রথম সারির দেশগুলোর একটি যুক্তরাষ্ট্র।



গবেষণায় দেখা গেছে, দেশটির প্রায় ৮৩ শতাংশ যৌনকর্মী স্বদেশীয় অর্থাৎ যুক্তরাষ্ট্রের নাগরিক। তারা দেশের বিভিন্ন এলাকা থেকে পা’চারকারীদের মাধ্যমে যৌ’ন পেশায় জড়িয়ে পড়েছেন। এই ৮৩ শতাংশের মধ্যে বড় একটি অংশ বয়সে শিশু বা অপ্রাপ্তবয়স্কা যৌ’নকর্মী।

এর জন্য রয়েছে বিশাল এক আন্তর্জাতিক নেটওয়ার্ক। এর সঙ্গে যেমন যোগ আছে নামকরা রাজনীতিকদের তেমনি বিভিন্ন সরকারি কর্মকর্তা ও সেনাবাহিনীর সদস্যরাও।



এ বিষয়ে এএফপি জানায়, মেক্সিকোর কয়েকজন অভিবাসীকে যুক্তরাষ্ট্রে পা’চারের অভিযোগে গত মাসে আ’টক করা হয় বাইরন ডারনেল ল দ্বিতীয় ও ডেভিড জেভিয়ার সালাজার কুইতারো নামে দুই মেরিন সেনাকে আ’টক করা হয়। তাদেরকে জিজ্ঞাসাবাদের সূত্র ধরেই বৃহস্পতিবার ১৬ জনের বড় দলটিকে আ’টক করা হয়। মেরিন সেনা বিভাগের মুখপাত্র মেজর কেন্দ্রা মোতজ বলেন, ল ও সালাজার ও ওই ১৬ সেনা একই ইউনিটের সদস্য।














You might also like

Comments are closed, but trackbacks and pingbacks are open.