Beanibazar View24
Beanibazar View24 is an Online News Portal. It brings you the latest news around the world 24 hours a day and It focuses most Beanibazar.

‘গু’লি করে মানুষ মা’রা আর ফেরী আটকে রোগী মা’রা একই’







গত বুধবার বিকেলে নড়াইলে মোটরসাইকেল দুর্ঘটনায় গুরুতর আহত হয় স্কুল শিক্ষার্থী তিতাস ঘোষ। প্রথমে তাকে ভর্তি করা হয় খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে। অবস্থার অবনতি হলে চিকিৎসকরা ঢাকায় নেয়ার পরামর্শ দেন। তিতাসকে নিয়ে বৃহস্পতিবার রাতে এম্বুলেন্সে করে কাঁঠালবাড়ি ফেরিঘাটে পৌঁছান স্বজনেরা। কিন্তু ফেরির জন্য তাদের অপেক্ষা করতে হয় কয়েকঘন্টা।



স্কুলছাত্র তিতাসের মৃত্যুর খবরে ক্ষুদ্ধ্ব প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন সামাজিক মাধ্যম ব্যবহারকারীরা। তবে সবচেয়ে বেশি মানুষ ক্ষোভ প্রকাশ করেছেন সাধারণ মানুষের করের টাকায় বেতন পাওয়া সরকারি কর্মচারীদের নিজেদের ভিআইপি মনে করার বিষয়টি নিয়ে – যে প্রবণতা বাংলাদেশের উচ্চপদস্থ সরকারি কর্মকর্তাদের মধ্যে এর আগেও অনেক ক্ষেত্রেই দেখা গেছে।



তানবীর সিদ্দিকী তপু মোজুমদার তপু তার নিজের ফেসবুকে লিখেছেন, তিতাসের মা বোন আবার দৌড়ালেন দৌড়াতে দৌড়াতে পুলিশ ফাঁড়িতে গিয়ে পুলিশের দুপায়ে মাথা ঠেকিয়ে মা মেয়ে কাঁদতে থাকেন। পুলিশ বললেন আপনারা ফেরিতে যান ভিআইপি ভাঙ্গা পর্যন্ত চলে আসছে।

এই ভাবে ঐ খানের সমস্ত কর্মকর্তাদের পা ধরে ধরে মা মেয়ে সন্তান ও ভাইয়ের জন্য অবিরাম কাঁদতে থাকেন। অথচ এই রাষ্ট্র যন্ত্র তখনও নিশ্চুপ ভিআইপি মন রক্ষায়। এই করতে করতে রাত ১২ টা বাজলে ভিআইপি ঘাটে আসেন এবং ফেরি ছাড়েন। ততক্ষণে যা হবার তাই হয়ে গেলো।
তিতাসের বোন বৃষ্টি অনবরত কাঁদতে কাঁদতে বলেছিলেন আমার একটা মাত্র ভাই প্লিজ আপনারা একটু ওকে বাঁচাতে সাহায্য করুন। এই ভাবেই তিতাসের মৃত্যু মাঝনদীতে যখন হয় তখন চারিদিকে অন্ধকার আর থৈ থৈ স্রোতের শব্দ! স্রোতের শব্দের সাথে তিতাসের মা বোনের কান্নার আওয়াজ প্রমত্ততা পদ্মার হৃদয় কে ও নাড়িয়ে দিলেন!



কিন্তু পাষাণ হৃদয় একবারও কাঁপলো না।৩০ লক্ষ শহীদের জীবন বলিদান কি এমন রাষ্ট্র সেবার জন্য-? ক্ষমা করে দিয়েন আমাদের তিতাসের দুখিনী মা! তিতাসের বোন! এই রাষ্ট্র শুধু ভিআইপিদের জন্য!

তানবীর সিদ্দিকী লিখেছেন, ফেরীতে কিশোর তিতাস এর মর্মান্তিক মৃত্যু আর ভিআইপি সংস্কৃতি আমাকে একটি বিষয় নতুন করে ভাবতে সাহায্য করেছে। দেশের মালিক জনগণ সংবিধানের স্পষ্ট লেখা থাকা সত্ত্বেও আমাকে হয়রানির শিকার হতে হয়।



যেদিন এদেশের জনগণ বুঝবে প্রজাতন্ত্রের মালিক তারা সেদিন এদেশে সুশাশন আসবে। সরকারের জন্য সহজ হবে দেশ পরিচালনা করা। সমৃদ্ধ হবে দেশ।

তাসলিম পেরু আক্ষেপ প্রকাশ করে লিখেছেন , ভিআইপি! তিতাস কিন্তু মা’রা গেলো–! জনগণের ট্যাক্সে এই রাষ্ট্রে যারা ভি.আই.পি. গিরি করে। সকল রকমের সুযোগ সুবিধা শুধু তাদের জন্য। ৩০ লক্ষ শহীদের জীবন বলিদান কি এমন রাষ্ট্র সেবার জন্য-?

মাফ করে দিয়েন তিতাসের মা! তিতাসের বোন! সবচেয়ে দূর্ভাগ্যজনক বিষয় হলো, সেই ভি.আই.পি.’র নির্দেশেই গঠিত হয়েছে তদন্ত কমিটি। আমার কাছে যদি কোন সুপার পাওয়ার থাকতো তাহলে আইন নিজের হাতেই তুলে নিতাম।



মিথুন মাহমুদ তার ফেইসবুকে লিখেছেন,গু’লি করে মানুষ হ’ত্যা করা, আর ফেরী আকটে রেখে রোগী মা’রা একই।
নির্ধারিত সময়ে ফেরি না ছাড়ায় অ্যাম্বুলেন্সে রোগী মৃত্যুর ঘটনায় নৌ পরিবহণ মন্ত্রণালয় একটি তদন্ত কমিটি গঠন করেছে বলে মন্ত্রণালয়ের পক্ষ থেকে একটি সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

তিতাস ঘোষের মামা রাজীব ঘোষ যিনি তিতাসের মা, বোনসহ সেদিন ঐ অ্যাম্বুলেন্সে ছিলেন – বলেন, তারা বহুবার অনুরোধ করলেও সেসময় ঘাটে উপস্থিত নৌ-পরিবহন কর্তৃপক্ষের দায়িত্বরত কমকর্তা বা পুলিশ সদস্যরা ভিআইপি ফেরি চলাচল শুরু করতে রাজি হননি।




তিনি বলেন, “আমরা সাড়ে আটটার কিছু আগে কাঁঠালবাড়ি ১ নম্বর ফেরিঘাটে পৌছানোর প্রায় আধঘন্টা পর যখন দেখি যে ফেরি চলাচল হচ্ছে না, তখন সেখানে উপস্থিত লোকজনের সাথে কথা বলে জানতে পারি যে ভিআইপি আসবে বলে ফেরি ছাড়া হচ্ছে না।”




রাজীব ঘোষ জানান, শুরুতে তারা সেখানে উপস্থিত কর্মচারীদের অনুরোধ করেন, তারা ফেরি ছাড়তে অপারগতা প্রকাশ করলে ঘাটের দায়িত্বে থাকা পুলিশ ফাঁড়িতে গিয়ে এবিষয়ে কথা বলেন। এর মধ্যে জরুরি প্রয়োজনে পুলিশের হটলাইন নম্বর ৯৯৯-এ ফোন করে এ বিষয়ে জানালেও কোনো ধরনের সাহায্য পায়নি বলে জানান তারা। শুরুতে সেখানে উপস্থিত পুলিশ সদস্যরা তাদের কথা ‘গ্রাহ্যই করেনি’ বলে অভিযোগ করেন রাজীব ঘোষ।

মুমূর্ষু রোগী আছে বলে ফাঁড়ির পুলিশ সদস্যদের কাছে আমরা অনুরোধ করি ফেরি ছাড়তে, কিন্তু তারা আমাদের কথা গ্রাহ্যই করেনি।” একপর্যায়ে তিতাসের মা এবং বোন পুলিশ সদস্যদের পায়ে ধরে অনুনয় করলেও কোনো কাজ হয়নি ।






You might also like

Comments are closed, but trackbacks and pingbacks are open.