Beanibazar View24
Beanibazar View24 is an Online News Portal. It brings you the latest news around the world 24 hours a day and It focuses most Beanibazar.

কাশ্মীরে নৃ’শংসতা ভারতের গণতন্ত্রের সবচেয়ে বড় ক’লঙ্ক: অমর্ত্য সেন







ভারতের নোবেল জয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন বলেছেন, অধিকৃত কাশ্মীরে নয়াদিল্লি যে নৃ’শংসতা চালাচ্ছে তা ভারতের গণতন্ত্রের সবচেয়ে বড় ক’লঙ্ক।

শনিবার (১০ আগস্ট) ইন্ডিয়া টুডে’তে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি একথা বলেন।



অমর্ত্য সেন বলেন, এটা ভারতীয় গণতন্ত্রের জন্য সবচেয়ে বড় ক’লঙ্ক। এ ব্যাপারে কোনো সন্দেহ নেই। এ অবস্থা যে একটি ক’লঙ্ক তার অনেক প্রমাণ আছে। বিদেশের আলোচনাগুলোতেও কাশ্মীর গুরুত্বের সঙ্গে স্থান পায়।



তিনি বলেন, কাশ্মীরের জনগণ তাকিয়ে আছে। আইনশৃঙ্খলা ফিরিয়ে আনা গুরুত্বপূর্ণ। বিক্ষো’ভ দমন করতে ভ’য়ংকর ও সহিং’স ব্যবস্থা নেয়া হচ্ছে, সংবাদপত্র নি’ষিদ্ধ করা হচ্ছে। এতে কাশ্মীরিরা আরও বি’চ্ছিন্ন হয়ে পড়বে। এগুলো করে কাশ্মীরিদের যেভাবে শাস্তি দেয়া হচ্ছে তাতে তাদের ভারতকে আপন ভাবার কোনো কারণ নেই।



হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের সাবেক এ অধ্যাপক বলেন, কাশ্মীরে ভারতীয় বাহিনীর নৃ’শংসতার ওপর সিএনএনের দীর্ঘ এক প্রতিবেদন আমি দেখেছি। ভারতের বাকি অংশের সঙ্গে কাশ্মীরিদের দৃষ্টিভঙ্গিতে ব্যাপক পার্থক্য রয়েছে। আসল কথা হল বহু দশক ধরে আমরা একে মিসহ্যা’ন্ডেল করেছি। এখন আরও খারাপ উপায়ে সেখানকার পরিস্থিতি সামাল দেয়ার চেষ্টা করছি।
সূত্রঃ পূর্বপশ্চিমবিডি














You might also like

Comments are closed, but trackbacks and pingbacks are open.