Beanibazar View24
Beanibazar View24 is an Online News Portal. It brings you the latest news around the world 24 hours a day and It focuses most Beanibazar.

পু’রুষত্ব অকালে ন’ষ্ট হয়ে যায় যে ৮ ব’দভ্যাসে







লাইফস্টাইল ডেস্ক : সুস্থ থাকার জন্য চাই স্বাস্থ্যকর জীবনপদ্ধতি। শরীর সুস্থ রাখতেও তাই ত্যাগ করতে হবে ব’দভ্যাস। সঠিক না জেনে, উড়ো কথায় কান দিয়ে অনেকেই মনে করেন, ‘আমার হয়ত সমস্যা আছে’। সমস্যা কী, আদৌ সমস্যা আছে কিনা সে বিষয়ে চিকিৎসকের সঙ্গে কথা বলতেও বি’ব্রত বোধ করেন। সমস্যা যদি মনেই হয় তাহলে চিকিৎসকের শরণাপন্ন হন। তবে বাজে অভ্যাসের কারণেও পু’রুষের জ’ননেন্দ্রি’য়ের কর্মক্ষমতার ক্ষ’তি হতে পারে। এসব বদভ্যাস প্রতিনিয়ত করতে থাকলে পৌ’রষত্বে’র ধার কমতেই থাকবে।



চিকিৎসাশাস্ত্র ও বিভিন্ন গবেষণা অনুসারে স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে বদভ্যাসগুলোর একটা তালিকা নিচে দেয়া হল।

১.বসে বসে সময় কাটানো: গবেষণা বলে, যারা নিয়মিত শারীরিক পরিশ্রম করেন তাদের শারীরিক স্বাস্থ্য ভালো থাকে। আর যারা আজীবনই কুঁড়েমি করেছেন কিংবা আগে পরিশ্রমি ছিলেন এখন অলস সময় পার করছেন তাদের মধ্যে অক্ষমতা দেখা দেয়ার আশঙ্কা বেশি।

২. ধূ’মপান: বিটিশ জার্নাল অফ ইউরোলজি’তে প্রকাশিত ৮ সপ্তাহে ধূ’মপান ছাড়ার এক গবেষণায় বলা হয়, অংশগ্রহণকারীদের ২০ শতাংশ স্বীকার করেছেন যে তারা পু’রুষা’ঙ্গ দৃঢ় হওয়ার সমস্যায় ভুগছেন। ধূ’মপান ছাড়ার পর এদের মধ্যে ৭৫ শতাংশেরই শারী’রিক ক্ষমতা বেড়েছে, পু’রুষাঙ্গ হয়েছে দৃঢ়।



৩.দাঁতের অপরিচ্ছন্নতা: শুনতে আজব মনে হলেও গবেষণা মতে, যার পু’রুষা’ঙ্গ ভালোভাবে দৃঢ় না হওয়ার সমস্যা আছে, তার মাড়ির সমস্যা থাকার আশঙ্কা সাধারণের তুলনায় সাতগুন বেশি। এর কারণ হল মুখের ব্যা’কটেরিয়া সারা শরীরে প্রবাহিত হয় এবং তা পু’রুষা’ঙ্গের ধমনির উপর ক্ষ’তিকর প্রভাব ফেলে।

৪.অপর্যাপ্ত ঘুম: শরীরের ঘুমের চাহিদা পূরণ না হলে ‘টে’স্টোস্টেরন’য়ের মাত্রা কমে যায়। ফলে অবসাদ হয়।



৬.তরমুজ: ‘সি’ট্রুলাইন-আ’র্জিনাইন’ নামক উপাদানের ভালো উৎস তরমুজ। এর কাজই হল শরীরের ক্ষমতার উন্নতিসাধন। উপাদানটি শরীরে না’ইট্রিক অ’ক্সাইডের মাত্রা বাড়ায় এবং পু’রুষা’ঙ্গ দৃঢ় না হওয়ার সমস্যা সারাতে সক্ষম। তাই প্রতিদিন তরমুজ খাওয়ার পরিমাণ বাড়াতে পারলে ভালো।



৭.ট্রান্স ফ্যাট: শরীর প্রচুর ট্রান্স ফ্যাট গ্রহণ করলে শু’ক্রা’ণুর মান খা’রাপ হতে থাকে। তাই শু’ক্রা’ণুর সুস্বাস্থ্য ধর রাখতে স্বাস্থ্যকর খাবার খেতে হবে এবং ট্রা’ন্স ফ্যা’ট খাওয়ার পরিমাণ কমাতে হবে।

৮.অতিরিক্ত টেলিভিশন দেখা: ব্রিটিশ জার্নাল অফ স্পোর্টস মেডিসিন’য়ে প্রকাশিত হার্ভার্ড স্কুল অফ পাবলিক হেলথ’য়ের করা একটি গবেষণায় দেখা দেখা গেছে সপ্তাহে ২০ ঘণ্টার বেশি সময় টেলিভিশন দেখা পু’রুষের শু’ক্রা’ণুর মাত্রা ৪৪ শতাংশ পর্যন্ত কমিয়ে দিতে পারে।














You might also like

Comments are closed, but trackbacks and pingbacks are open.