আন্তর্জাতিক

ভূমধ্যসাগরে আটকে পড়া ৩৫৬ অভিবাসীকে গ্রহণে রাজি ৬ ইউরোপীয় দেশ







মাল্টার প্রধানমন্ত্রী জোসেফ মাস্কট শুক্রবার জানিয়েছেন, ভূমধ্যসাগরে একটি উদ্ধারকারী জাহাজে থাকা ৩৫৬ অভিবাসীকে গ্রহণে রাজি হয়েছে ৬টি ইউরোপীয় দেশ। সম্প্রতি দাতব্য সংস্থাগুলো হুঁশিয়ারি করে জানিয়েছে, জাহাজটির খাবারের মজুদ ফুরিয়ে যাচ্ছে। ফরাসি বার্তা সংস্থা এএফপি এখবর জানিয়েছে।



নরওয়ের পতাকাবাহী ওশেন ভাইকিংস নামের উদ্ধারকারী জাহাজটি প্রায় দুই সপ্তাহ আগে অভিবাসীদের নামিয়ে দেওয়ার জন্য বন্দরে নোঙর করার জরুরি আহ্বান জানিয়েছিল। এই জাহাজটি পরিচালনা করছে দাতব্য সংস্থা এমএসএফ। ৯ থেকে ১২ আগস্ট লিবিয়া উপকূলে চারটি নৌকা থেকে এই অভিবাসীদের উদ্ধার করে ওশেন ভাইকিংস।



মাল্টার প্রধানমন্ত্রী জানিয়েছেন, দেশটির নৌবাহিনী প্রথমে আন্তর্জাতিক জলসীমা থেকে অভিবাসীদের নিজেদের ভূখণ্ডে নিয়ে আসবে। পরে তাদের ফ্রান্স, জার্মানি, আয়ারল্যান্ড, লুক্সেমবার্গ, পর্তুগাল ও রোমানিয়াতে পাঠানো হবে।

ইউরোপীয়ান কমিশনের সঙ্গে চুক্তির পর জোসেফ মাস্কট টুইটারে লিখেছেন, মাল্টায় কোনও অভিবাসীকে রাখা হবে না।



উদ্ধারকর্মী নিকোলাস রোমানিউক এই খবরকে স্বাগত জানিয়েছেন। তবে কবে অভিবাসীদের স্থানান্তর করা হবে না তা এখনও জানেন না তিনি।

চুক্তি অনুসারে, ৩৫৬ জনের মধ্যে ফ্রান্স নেবে ১৫০ জনকে।

ওশেন ভাইকিংসে আটকে পড়াদের বেশিরভাগই প্রাপ্ত বয়স্ক। এদের দুই-তৃতীয়াংশ সুদানের নাগরিক। বাকিরা আইভরি কোস্ট, মালি ও সেনেগালের। জাহাজটিতে চার নারী ও পাঁচ শিশু রয়েছে।














Related Articles

Close