Beanibazar View24
Beanibazar View24 is an Online News Portal. It brings you the latest news around the world 24 hours a day and It focuses most Beanibazar.

যে দুই ইউপি চেয়ারম্যানের মাধ্যমে জন্মসনদ পেত রোহিঙ্গারা







কুড়িগ্রামের নাগেশ্বরীর দুই ইউপি পরিষদ চেয়ারম্যানকে কক্সবাজারের উখিয়া উপজেলার কুতুপালং শরনার্থী শিবির থেকে আগত রোহিঙ্গাদের জন্ম সনদ দেওয়ার ঘটনায় সাময়িক বরখাস্ত করা হয়েছে। গত বুধবার ২৪ জুলাই নাগেশ্বরীর ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী কর্মকর্তা আল ইমরান এ তথ্য নিশ্চিত করেন।



তিনি বলেন, গত ১৬ জুলাই এ বিষয়ে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় প্রজ্ঞাপন জারি করেছে।

ওই মন্ত্রণালয়ের উপ সচিব ইফতেখার আহমেদ চৌধুরী স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে জানা যায়, উপজেলার ৬নং সন্তোষপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান লিয়াকত আলী লাকু ও ১২নং নারায়নপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মজিবর রহমান জন্ম ও মৃত্যু সনদ নিবন্ধন বিধিমালা ২০১৮ এর বিধি ৯ ও ১০ ধারা প্রতিপালন না করে কক্সবাজার জেলার উখিয়া উপজেলাধীন কুতুপালং শরনার্থী শিবিরের রোহিঙ্গা শরনার্থীদের জন্ম সনদ প্রদান করেন।



রোহিঙ্গা শরনার্থী ফাতেমা খাতুন (২৬), মীম খাতুন (২৫), আলেয়া খাতুন (২৬), নুড়িকা খাতুন (২৫) উপজেলার সন্তোষপুর ইউনিয়নের বল্লভপুর গ্রামের আনিছুর রহমানের স্ত্রী আরিফা খাতুনের আত্মীয় পরিচয়ে ওই দুই ইউনিয়নের জন্ম সনদ নেন। তারা গত ৩ এপ্রিল মালয়শিয়া গমনের উদ্দেশ্যে কুড়িগ্রাম পাসপোর্ট অফিসে পাসপোর্ট করতে গিয়ে সহযোগী আরিফা খাতুনসহ আটক হয়।



প্রজ্ঞাপনে আরো জানা যায়, ওই দুই ইউপি চেয়ারম্যান সরকারী আদেশ অমান্য করায় তাদের দ্বারা ইউনিয়ন পরিষদে ক্ষমতা প্রয়োগ প্রশাসনিক দৃষ্টিকোণে সমীচিনয় নয় বলে সরকার মনে করে। তাদের দ্বারা সংগঠিত অপরাধ মূলক কার্যক্রম পরিষদসহ জনস্বার্থের পরিপন্থি।



তাই স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন ২০০৯ এর ধারা ৩৪(১) অনুযায়ী উল্লেখিত ইউপি চেয়ারম্যানদ্বয়কে তাদের স্বীয় পদ হতে সাময়িকভাবে বরখাস্ত করা হয়। এ আদেশ যথাযথ কতৃপক্ষের অনুমোদনক্রমে জনস্বার্থে জারি করে তা অবিলম্বে কার্যকরের করার কথা বলা হয়।

নারায়ানপুর ইউপি মজিবর রহমান বলেন আমরা এখনো ওই আদেশের কাগজ পাইনি।

উপজেলা ভারপ্রাপ্ত নির্বাহী কর্মকর্তা আল ইমরান চেয়ারম্যানদের সাময়িক বরখাস্তের বিষয়টি নিশ্চিত করে বলেন খুব শীঘ্রই ওই দুই ইউনিয়ন পরিষদের সদস্যদের নিয়ে পৃথক সভা করে সর্বসম্মতিক্রমে তাদের মধ্য থেকে দুই ইউনিয়নের ২জনকে দায়িত্ব দেয়া হবে।














You might also like

Comments are closed, but trackbacks and pingbacks are open.