আলোচিত খবরবিশেষ প্রতিবেদনসিলেট

২৮ বছর পর দেশে ফিরছেন সিলেটি ফিলিস্তিন যো’দ্ধা







যু’দ্ধে ফিলিস্তিনিদের সহযোগিতার জন্য আশির দশকে দেশ ছেড়ে ছিলেন মৌলভীবাজারের আবু সামা। তারপর কেটে গেছে দীর্ঘ ২৮ বছর। দেশে ফেরা হয়নি তার। এবার বাংলাদেশ দূতাবাসের সহযোগিতায় প্রায় তিন দশকের মাথায় লেবানন থেকে দেশে ফিরছেন তিনি। বিষয়টি নিশ্চিত করেছেন লেবাননে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আব্দুল মোতালেব সরকার।



তিনি জানান, আগামী রোববার বিকেলে কাতার এয়ারওয়েজের ফ্লাইটযোগে তিনি ঢাকার উদ্দেশে বৈরুত ত্যাগ করবেন এবং সোমবার সকাল সাড়ে ১০টার দিকে ঢাকায় পৌঁছবেন।

আব্দুল মোতালেব বলেন, দীর্ঘ ২৮ বছর পর দেশে ফিরছেন সিলেটের আবু সামা। তার দেশে যাওয়ার সবকিছু চূড়ান্ত হওয়ার পর শুক্রবার টিকিট নিতে দূতাবাসে আসেন তিনি।



জানা যায়, আবু সামা ফিলিস্তিন যু’দ্ধের জন্য আশির দশকে প্রথম দেশ ছাড়েন। এর ছয় বা সাত বছর পর একবার দেশে ফেরেন তিনি। এরপর জীবিকার সন্ধানে আবারও বিদেশে (লেবানন) পাড়ি জমান। তারপর আর কখনও দেশে ফেরেননি তিনি। এর মধ্যে কেটে গেছে ২৮টি বছর।



আগস্ট মাসে ‘বিশেষ ব্যবস্থায়’ বাংলাদেশিদের দেশে ফেরার সুযোগ দেয়ার উদ্যোগ নেয় দূতাবাস। এরপরেই যোগাযোগ করেন সামা। আগামী নভেম্বর ও ডিসেম্বরে দ্বিতীয় ও তৃতীয় দফায় এই সুযোগ পাবেন সেখানকার অবৈধ বাংলাদেশিরা।



আবু সামার বিষয়ে এক ফেসবুক পোস্টে রাষ্ট্রদূত জানান, স্ত্রী ছাড়াও আবু সামার রয়েছে আট সন্তান, যার মধ্যে পাঁচজনই কন্যা সন্তান। সন্তানদের সবাই বিবাহিত। জীবিকার সন্ধানে দেশ এবং দেশের বাইরে বিভিন্ন স্থানে ছড়িয়ে ছিটিয়ে রয়েছেন তারা।

তিনি জানান, দেশে ফেরার অনুভূতি জানতে চাইলে কেবল ফ্যালফ্যাল করে তাকিয়ে থাকা ছাড়া আর কিছু বলতে পারেননি আবু সামা।

আবু সামার বাকি জীবন পরিবার-পরিজনদের সঙ্গে সুখে-শান্তিতে কাটুক, এ কামনাও করেন আব্দুল মোতালেব সরকার।














Related Articles

Close