Beanibazar View24
Beanibazar View24 is an Online News Portal. It brings you the latest news around the world 24 hours a day and It focuses most Beanibazar.

অবৈধ উপায়ে যুক্তরাষ্ট্র যাওয়া







বহু বাংলাদেশি অবৈধ পথে যুক্তরাষ্ট্রে প্রবেশের চেষ্টা করছে। তবে বর্তমান সরকারের কঠোর ইমিগ্রেশন নীতির কারণে তা অনেকটাই বিপদজনক। বেকারত্ব শুধু নয় যুক্তরাষ্ট্রের মতো একটি ধনী দেশে যে কোনোভাবেই প্রবেশ করা অনেক কষ্টের।



এখানকার গণমাধ্যম জানিয়েছে মেক্সিকো থেকে যুক্তরাষ্ট্রে অভিবাসন প্রত্যাশীদের মধ্যে বাংলাদেশিদের সংখ্যা কোনো অংশে কম নয়। পাশাপাশি কঙ্গো, দক্ষিণ এশিয়া ও মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশের লোকজনও রয়েছে। বলে রাখা ভালো যুক্তরাষ্ট্রে অবৈধভাবে প্রবেশের চেষ্টার বিপরীতে জেল-জুলুম, নির্যাতন, এমনকি মৃত্যু হওয়ার সম্ভাবনা বেশি।



ট্রাম্প সরকার দিনের পর দিন নানা নির্বাহী আদেশ জারি করে ইতিমধ্যে দেশের অভ্যন্তরে এবং বহির্বিশ্বে আলোচনা-সমালোচনার ঝড় তুলেছেন। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাহী আদেশে জন্মসূত্রে নাগরিকত্ব কেড়ে নেয়ার ঘোষণা দিয়েছেন। অথচ এ যাবৎ যুক্তরাষ্ট্রে জন্মগ্রহণ করা বেশিরভাগ শিশুই আইনগতভাবে মার্কিন নাগরিকত্ব পেয়ে ছিলেন।

যুক্তরাষ্ট্রের সংবিধান এবং আদালতের সিদ্ধান্তেই এ অধিকার সংরক্ষিত। যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটি দফতর নিশ্চিত করেছে, অভিবাসন প্রত্যাশীদের মধ্যে এমন অনেকে আছেন, যারা অপরাধী চক্রের সদস্য বা অপরাধ সম্পৃক্ততার ইতিহাস রয়েছে।

তাই তাদের ঠেকানো শুধু অপরাধ দমন বা জাতীয় নিরাপত্তা সম্পর্কিত বিষয় নয়, বরং দেশের সার্বভৌমত্ব ও আইনের শাসনের জন্য তাদের ব্যাপারে ব্যবস্থা নেয়া জরুরি। মার্কিন যুক্তরাষ্ট্রে বৈধ বাংলাদেশিদের সংখ্যা কয়েক লাখ হওয়া সত্ত্বেও দিন দিন এর সংখ্যা বাড়ছে।



তবে বিপথে যাওয়া কিছু বাংলাদেশিদের জন্য আজ বৈধ বাংলাদেশিদের আতঙ্কে থাকতে হচ্ছে। সেখানকার বাংলাদেশি টিভি সাংবাদিক শামীম আল-আমিনের মতে, যে কোনো উপায়ে যুক্তরাষ্ট্রে বাংলাদেশিরা সুনাম অর্জন করেছে, কিছু তরুণ বিপথগামীর জন্য বাংলাদেশের মান-সম্মান নষ্ট হচ্ছে, যুক্তরাষ্ট্রের চাকরির বাজারেও ইহার প্রভাব পড়েছে।

আজ অনেক বৈধ বাংলাদেশি যুক্তরাষ্ট্রে ভালো চাকরি থেকে বঞ্চিত। এখনও বাংলাদেশের অনেক মানবপাচারকারী বহু নিরীহ বাংলাদেশিদের স্বপ্নের দেশ যুক্তরাষ্ট্রে নিরাপদে পৌঁছে দেয়ার মিথ্যা বা প্রতারণার আশ্রয় নিয়ে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে।



এ নিয়ে অনেক ক্ষেত্রে বৈধ ভিসাপ্রাপ্ত বাংলাদেশিদের যুক্তরাষ্ট্রের বিভিন্ন এয়ারপোর্টে বিড়ম্বনার শিকার হতে হচ্ছে। অবৈধভাবে যুক্তরাষ্ট্রে কোনো বাংলাদেশি যেন না যায় সরকারকে ব্যবস্থা নেয়ার অনুরোধ জানাই।
লেখকঃ মাহবুবউদ্দিন চৌধুরী, নিউইয়র্ক থেকে

















You might also like

Comments are closed, but trackbacks and pingbacks are open.