Beanibazar View24
Beanibazar View24 is an Online News Portal. It brings you the latest news around the world 24 hours a day and It focuses most Beanibazar.

সিলেটে দেশের প্রথম ট্যুরিস্ট বাস সার্ভিস!







ট্যুরিস্ট বাস অনেক শহরেই আছে। একটা শহরে নতুন কোনো পর্যটক গেলে, তারা এই বিশেষায়িত বাসে চড়ে গোটা শহরটা এক চক্কর ঘুরে দেখতে পাবেন। গুরুত্বপূর্ণ জায়গায় নেমে ছবি টবি তোলার সুযোগ থাকবে।

যাদের অনেক সময় নেই, কিংবা স্বল্প সময়ে সহজে একটা শহর সম্পর্কে ধারণা পেতে চান, এমন ট্যুরিস্টদের জন্যে এসব বাস বেশ দারুণ এক ব্যাপার।



আমাদের দেশে এতোকাল অবশ্য কোনো ট্যুরিস্ট বাস ছিল না। কিন্তু এই প্রথমবারের মতো দেশে ট্যুরিস্ট বাস চালু হয়েছে। সিলেটে এই বাস চালু হওয়ার মধ্য দিয়ে এক নতুন মাইলফলক তৈরি হলো৷ সিলেট ট্যুরস এন্ড ট্রাভেলস নামে একটি বেসরকারি পরিবহন সংস্থার উদ্যোগে এই ট্যুরিস্ট বাস চালু হলো।

এই মুহুর্তে দুটি বাস পর্যটকদের সার্ভিস দেবে। বাসগুলোতে আছে এয়ারকন্ডিশন ও ওয়াইফাই সুবিধা। সিলেট শহর থেকে সিলেট অঞ্চলের পর্যটন স্পটগুলোতে ট্যুরিস্ট নিয়ে যাবে এই বাসগুলো। বলা হচ্ছে, সিলেটকে সরকার পর্যটন নগরী হিসেবে গড়ে তুলতে চায়। সিলেটজুড়ে ফ্রি ওয়াইফাই সুবিধাও চালুর পরিকল্পনা করছেন তারা।



পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন সিলেটে দেশের প্রথম পর্যটন বাস উদ্ভোধন করেন গত মঙ্গলবার। তার বক্তব্য হলো, “পর্যটন বিভিন্ন দেশের আয়ের অন্যতম উৎস। আমাদের পাশের দেশ থাইল্যান্ডের জিডিপির ২৩ ভাগ আসে পর্যটন খাত থেকে। কিন্তু আমাদের জিডিপিতে পর্যটনের অবদান মাত্র ০.০০৫ ভাগ। দেশে পর্যটন বিকাশের যথেষ্ট সুযোগ আছে।

কিন্তু দুর্ভাগ্যজনকভাবে অবকাঠামোগত দিক ঠিক না থাকায় আমরা উন্নতি করতে পারিনি। তবে সুখের বিষয় হচ্ছে, সিলেটে দুটি ট্যুরিস্ট বাস আসছে। সিলেটে আরেকটি জিনিস করা হয়েছে, পুরো সিলেট নগরীকে ওয়াইফাই চালু করছি। কিছুদিনের মধ্যে মানুষ এর সুবিধা পাবে। তখন পর্যটকদের জন্যও সুবিধা হবে।”



সিলেটে মনোরম দর্শনীয় স্থান আসলে অনেক। কিন্তু, পর্যটকদের জন্যে সে তুলনায় সুযোগ সুবিধা অপ্রতুল৷ যাতায়াত ব্যবস্থাও কিছুটা জটিল। সব দিক বিবেচনায় ট্যুরিস্ট বাস বেশ ভালো সংযোজন।

পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন সিলেটে ট্যুরিজমকে কাজে লাগিয়ে সিলেটকে পর্যটন নগরী হিসেবে গড়ার স্বপ্ন দেখান। বলেন, “সিলেট অন্যান্য জেলাগুলো থেকে কিছুটা ডাউন আছে, যদিও এখানে সম্ভাবনা অনেক অনেক বেশি। সম্ভাবনাকে কাজে লাগাতে সিলেট চেম্বার এগিয়ে আসছে। আমরা একসাথে কাজ করে সিলেটকে সত্যিকারের পর্যটন নগরী হিসেবে গড়ে তুলতে চাই।”



এসব কথা স্রেফ কথার কথা হয়ে না থাক। বাংলাদেশ ট্যুরিজমে যতটুকু সম্ভাবনাময় তা কাজে লাগাতে পারছে না, টানতে পারছে না বিদেশী পর্যটক। কারণ, অবকাঠামো, যাতায়াত, সুযোগ সুবিধা এখনো পর্যটকদের জন্যে অত আরামদায়ক অবস্থায় এসে দাঁড়ায় নি৷ এই সেক্টর নিয়ে অনেক কাজ করার আছে। ট্যুরিস্ট বাস উদ্যোগটি তাই সিলেট নগর পর্যটনে চমক হয়ে এসেছে।



কিন্তু, কতটা উপকারে আসতে পারে এবং পর্যটকদের কতটা ভাল সার্ভিস দিতে পারে এই বাসগুলো সেটাই এখন দেখার বিষয়। ট্যুরিস্ট বাসের এই যাত্রা সিলেট নগরীকে আরো বেশি পর্যটনবান্ধব করে গড়ে তুলতে সাহায্য করবে, একজন প্রকৃতিপ্রেমী হিসেবে এই আশা করতেই পারি…

You might also like

Comments are closed, but trackbacks and pingbacks are open.