Beanibazar View24
Beanibazar View24 is an Online News Portal. It brings you the latest news around the world 24 hours a day and It focuses most Beanibazar.

আত্মর’ক্ষায় ফাঁ’কা গু’লি ছু’ড়েছে পুলিশ : ভোলার এ’সপি







পরিস্থিতি নি’য়ন্ত্রণে আনতে ভোলার বো’রহানউদ্দিন উপজেলায় তৌহিদী জনতার বি’ক্ষোভ সমাবেশে গু’লি চা’লানোর ঘটনা ঘটেছে বলে জানিয়েছেন ভোলার পু’লিশ সুপার সরকার মোহাম্মদ কায়ছার।

তিনি বলেন, আমাদের ওপর হা’মলা করা হয়েছে। যখন তারা আমাদের রুমের জানালা ভে’ঙে ফেলে, তখন আমরা প্রথমে শ’টগা’নের ফাঁকা গু’লি ছু’ড়ি। এতে কাজ না হওয়ায় উপরের দিকে গু’লি চালানো হয়।



রোববার সকাল সাড়ে ১০টার দিকে বো’রহানউদ্দিন পৌরসভার ঈদগাহ মাঠে এ সং’ঘর্ষের ঘটনায় চারজন নি’হতের বিষয়টি জানিয়ে বিকেলে এসব কথা বলেন তিনি।

পু’লিশ সুপার সরকার মোহাম্মদ কায়ছার বলেন, বো’রহানউদ্দিন উপজেলার বিপ্লব চন্দ্র শুভ নামের এক যুবকের ফেসবুক আইডি হ্যা’ক হয়েছে। হ্যা’কিংয়ের সঙ্গে যারা জড়িত, তাদের আ’টক করেছি আমরা। এ নিয়ে গত রাতে স্থানীয় আলেমদের সঙ্গে কথা বলেছি। তারা বলছে, আজকের প্রোগ্রাম হবে না। কিন্তু সকাল থেকে আমাদের কাছে খবর আসে, সেখানে মাইকিং হচ্ছে এবং স্টেজ বানানো হচ্ছে। সেখানে গিয়ে আমরা উপস্থিত মুসল্লিদের সঙ্গে কথা বলেছি। আমি নিজে সেখানে বক্তব্য দিয়েছি। তারা সবাই আমার বক্তব্য শুনেছে।



এ’সপি বলেন, যখন আমি স্টেজ থেকে নেমে আসি, তখন একদল উ’ত্তেজিত জনতা আমাদের ওপর হা’মলা চা’লায়। আমরা আ’ত্মরক্ষার্থে একটি রুমে গিয়ে আশ্রয় নিই। যখন তারা আমাদের রুমের জানালা ভে’ঙে ফেলে, তখন আমরা প্রথমে শ’টগা’নের ফাঁ’কা গু’লি ছু’ড়ি। এতে কাজ না হওয়ায় উপরের দিকে গু’লি চা’লানো হয়। আমার জানামতে, একজন পুলিশ সদস্য বুকে গু’লি লেগে গু’রুতর আ’হত হয়েছেন। আমরা আহ’ত অবস্থায় যাদের হাসপাতালে পাঠিয়েছি, তাদের মধ্যে চারজন মা’রা গেছেন। পরিস্থিতি নি’য়ন্ত্রণে এলাকায় পর্যাপ্ত পু’লিশ মোতায়েন করা হয়েছে।



ফেসবুকে ধর্মীয় বিষয় নিয়ে আপ’ত্তিকর পো’স্ট দেয়ায় তৌহিদী জনতার বি’ক্ষোভ সমাবেশকে কেন্দ্র করে পু’লিশের সঙ্গে মুসল্লিদের সং’ঘর্ষে চারজন নি’হত হন। এ সময় ১০ পু’লিশসহ প্রায় দেড় শ’তাধিক আ’হত হন।

এ ঘটনায় নি’হতরা হলেন- বো’রহানউদ্দিন পৌরসভার ৩নং ওয়ার্ডের বাসিন্দা মাহফুজ (৪২), বো’রহানউদ্দিন উপজেলার মহিউদ্দিন পাটোয়ারীর ছেলে মাহবুব (১৬), মনপুরা হাজিরহাট এলাকার বাসিন্দা মিজানুর রহমান (৪৪) ও বো’রহানউদ্দিনের মো. শাহিন।

আ’হতদের মধ্যে ৫০ জনকে বো’রহানউদ্দিন হাসপাতালে, ৪০ জনকে ভোলা সদর হাসপাতালে এবং ৩১ জনকে বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।



স্থানীয় সূত্র জানায়, ফেসবুকে আল্লাহ ও হজরত মুহাম্মদ (সা.) কে নিয়ে ক’টূক্তি করার প্র’তিবাদে বি’প্লব চন্দ্র শুভর বিচারের দাবিতে সকালে ঈদগাহ মাঠে বিক্ষোভ সমাবেশের আয়োজন করে তৌহিদী জনতা। রোববার বেলা ১১টার দিকে বো’রহানউদ্দিন ঈদগাহ মাঠে সর্বস্তরের তৌহিদী জনতার ব্যানারে বিক্ষো’ভ মিছিলের আয়োজন করা হয়।



বিক্ষো’ভ মিছিল না করার জন্য বো’রহানউদ্দিন ঈদগাহ মসজিদের ইমাম মাওলানা জালাল উদ্দিন, বাজার মসজিদের ইমাম মাওলানা মিজানকে পুলিশ অনুরোধ জানায়। সাধারণ মানুষ আসার আগে বিক্ষো’ভটি ব’ন্ধ ঘোষণা করতে বলা হয়। তাদের অনুরোধে এ দুই ইমাম সকাল সাড়ে ১০টার দিকেই যেসব লোক আসছে তাদের নিয়ে দোয়া মোনাজাতের মাধ্যমে বিক্ষো’ভ মি’ছিলটি সমাপ্ত করেন।




কিন্তু ততক্ষ’ণে বো’রহানউদ্দিনের বিভিন্ন গ্রাম থেকে হাজার হাজার লোক এসে ঈদগাহে জড়ো হয়। একপর্যায়ে তারা ওই দুই ইমামের ওপর ক্ষি’প্ত হয়। সেখানে থাকা পুলিশের ওপর চ’ড়াও হয়। পুলিশ আ’ত্মরক্ষার্থে ওই মসজিদের ইমামের রুমে আশ্রয় নেয়। একপর্যায়ে উত্তে’জিত জনতা পুলিশকে ল’ক্ষ্য করে ই’ট-পা’টকেল নিক্ষে’প করতে থাকে। নিজেদের বাঁ’চানোর জন্য উত্তেজিত মুসল্লিদের ওপর ফাঁ’কা গু’লি ছু’ড়ে পু’লিশ।

এতে সেখানে থাকা মুসল্লিরা আরও উত্তে’জিত হয়ে পু’লিশের ওপর আক্র’মণ চা’লায়। সকাল সাড়ে ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত দ’ফায় দ’ফায় পু’লিশের সঙ্গে মুসল্লিদের সং’ঘর্ষ হয়। এতে চারজন নি’হত ও দেড় শ’তাধিক আহ’ত হন।










You might also like

Comments are closed, but trackbacks and pingbacks are open.