প্রবাস
Trending

লন্ডনে ৮০ লাখ টাকার বৃত্তি জিতেছে সিলেটি কিশোর







২০০৭ সালে রাজনৈতিক উত্তেজনার সময় লন্ডনে পাড়ি জমানো বাংলাদেশি ১৫ বছর বয়সী টিনেজ মেহেরাজ আহমেদ ৭৬০০০ পাউন্ড বা ৮০ লাখ ৪৮ হাজার টাকা বৃত্তি পেয়েছে।



তার বসবাস লন্ডনের ইস্ট এন্ড কাউন্সিলের একটি ফ্ল্যাটে। লন্ডনের অভিজাত এটন স্কুলে এ বৃত্তি পাওয়ার মধ্যদিয়ে সে বৃটিশ যুবরাজ উইলিয়াম ও হ্যারির পদাঙ্ক অনুসরণ করবে। আগামী সেপ্টেম্বরে ওই স্কুলে যোগ দিতে যাচ্ছে সে।



বর্তমানে মেহরাজ প্লেইস্টোতে অবস্থিত কাম্বারল্যান্ড স্কুলে পড়ালেখা করছে। সেপ্টেম্বরে সে এটন স্কুলে সিক্সথ ফর্মে যোগ দেবে। ইতিহাস, রসায়ন, জীববিজ্ঞান এবং পদার্থবিদ্যা নিয়ে পড়াশোনা করবে এ লেভেল।
বার্কশায়ারে অবস্থিত স্কুলটিতে এজন্য তাকে তিনটি ভর্তি পরীক্ষা, সাতটি সাক্ষাৎকার ও একটি পাবলিক ডিবেটে অংশ নিতে হয়েছে।



মেহেরাজ বার্কিংসাইডে পিতা শরীফ উদ্দিন, মা রানী বেগম, এক ছোট বোন ও ভাইকে নিয়ে তিন বেডরুমের ফ্ল্যাটে বসবাস করে। সে বলেছে, অন্যদের সঙ্গে আমার তেমন কোনো পার্থক্য নেই। সবাইই জীবনে উন্নতি করতে চায়, আমিও একই রকম। শুধু একটিই কারণ থাকতে পারে যে, আমার অর্জনের পেছনে যে অনুপ্রেরণা কাজ করেছে তা অন্যদের থেকে শক্তিশালী।



আমি ও আমার পরিবার বেশ কঠিন একটি জীবন পার করে এসেছি। এটনে যাওয়া আমাদের জীবন উন্নয়নে সাহায্য করবে। সে আরো জানায়, আমি পূর্ব-লন্ডনে বড় হয়েছি। এখানে বড় হওয়া খুবই কঠিন বিষয়।



অসংখ্য সমস্যা রয়েছে এখানে। আমাকে ও আমার পরিবারকে আশ্রয় দেয়ায় আমি এ দেশের প্রতি কৃতজ্ঞ। এখন আমি এর প্রতিদান দিতে চাই।














Related Articles

Close