আলোচিত খবরপ্রবাস

আমেরিকায় মানব পা’চারকারী বাংলাদেশি দা’লাল সাইফুল্লাহ গ্রে’প্তার







বাংলাদেশে জন্ম নেওয়া সাইফুল্লাহ আল-মামুন নামের এক মানব পা’চারকারীকে গ্রে’প্তার করেছে ব্রাজিলের পুলিশ। বিশ্বের সবচেয়ে কু’খ্যাত মানব পা’চারকারীদের মধ্যে তাকে বিবেচনা করা হয়।

যুক্তরাষ্ট্রের ইমিগ্রেশন ও কাস্টমস এনফোর্সমেন্ট সংস্থার সহযোগিতায় ব্রাজিলের পুলিশ গত বৃহস্পতিবার সাইফুল্লাহকে গ্রে’প্তার করে। এই অভিযানে মানব পা’চারকারী দলের আরও কয়েকজন ধরা পড়েছেন। অভিযোগ রয়েছে, যুক্তরাষ্ট্রে ব্যাপক সংখ্যক মানুষকে পা’চার করার পরিকল্পনা ছিল তাদের।



সাইফুল্লাহ ব্রাজিলের সাও পাওলো শহরে বসবাস করতেন। সাও পাওলো ছাড়াও একই দিনে ব্রাজিলের আরও তিনটি শহরে মানব পা’চারকারীদের ধরতে অ’ভিযান চালায় দেশটির পুলিশ। এদের সঙ্গে সংশ্লিষ্ট ৪২টি ব্যাংক একাউন্টও জ’ব্দ করেছে পুলিশ।



শরণার্থী পরিচয়ে ছয় বছর আগে ব্রাজিলে প্রবেশ করে সাইফুল্লাহ। সাও পাওলোর যেখানটায় বিভিন্ন দেশ থেকে যাওয়া অ’ভিবাসীদের বসবাস সেই ব্রাস এলাকায় আস্তানা গেড়ে মানব পা’চারের কাজ চালিয়ে যাচ্ছিলেন তিনি। যুক্তরাষ্ট্রের বিচার বিভাগের তথ্য অনুযায়ী, দক্ষিণ আমেরিকার দেশ পেরু, ইকুয়েডর, কলম্বিয়া, পানামা, কোস্টারিকা, নিকারাগুয়া, হন্ডুরাস, গুয়েতেমালা ও উত্তর আমেরিকার মেক্সিকোর মানব পা’চারকারীদের সঙ্গে যুক্ত হয়ে সাইফুল্লাহ এই কাজ করতেন।



বাংলাদেশ ছাড়াও দক্ষিণ এশিয়ার আফগানিস্তান, ভারত, নেপাল ও পাকিস্তান থেকে সাও পাওলোতে লোকজন নিয়ে যেতেন তিনি। ব্রাজিল পুলিশের তথ্য অনুযায়ী, এর পর সাও পাওলো থেকে আন্তর্জাতিক চক্রের সাহায্যে মধ্য আমেরিকা হয়ে মেক্সিকোর সীমান্ত দিয়ে যুক্তরাষ্ট্রে মানুষ পা’চার করতেন সাইফুল্লাহ। এর জন্য একেক জনের কাছ থেকে ১২ হাজার ডলারের বেশি অর্থ আদায় করতেন তিনি।














Related Articles

Close