Beanibazar View24
Beanibazar View24 is an Online News Portal. It brings you the latest news around the world 24 hours a day and It focuses most Beanibazar.

মিসরের প্রখ্যাত ইসলামি বিদ্যাপীঠে ভর্তি হওয়ায় পিতা ও ভাইকে হারালেন উইঘুর মুসলিম শিক্ষার্থী

মিসরের আল আজহার শরিফে ভর্তির অপরাধে চীনের জিংজিয়াং প্রদেশের উইঘুর মুসলিম শিক্ষার্থী ইরশাদ আবদুল আহাদের পিতা ও ভাইকে ২০১৭ সালে গ্রেফতার করেছে চীন।

ইসলামি বিজ্ঞান ও আরবি সাহিত্য নিয়ে পড়াশোনা করা ইরশাদ আবদুল আহাদ জানিয়েছেন, গ্রেফতারের পর থেকেই পিতা ও ভাইয়ের কোন খোঁজ পাননি তিনি। তার দাবি, চীনা কতৃপক্ষ তাদের দুজনকেই গুম করে হত্যা করেছে।

শুক্রবার আল জাজিরা আরবির এক প্রতিবেদনে জানানো হয়, ২০১৫ সালে বন্ধুদের সঙ্গে তুরস্ক হয়ে মিসরের প্রখ্যাত ইসলামি বিদ্যাপীঠ আল আজহার বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার উদ্দ্যেশ্যে গমন করেন ইরশাদ আবদুল আহাদ। আর আল আজহারে যাওয়াটাই তার পরিবারের জন্য কাল হয়ে দাঁড়ায়। এর দুই বছরের মাথায় তার পিতা ও ভাইকে গ্রেফতার করে নিয়ে যায় চীনের সেনাবাহিনী। ধারণা করা হচ্ছে, তাদের দুজনকেই গুম করে হত্যা করা হয়েছে।

ইরশাদ আবদুল আহাদ এখন তুরস্কে প্রবাস জীবনযাবন করছেন। গত ৯ জানুয়ারি সেখান থেকে সামাজিক যোগাযেোগ মাধ্যমে এ সংক্রান্ত একটি ভিডিও প্রকাশ করেছে।

ওই ভিডিওতে তিনি বলেছেন, ‘আসসালামু আলাইকুম! আমি চীনের পূর্ব তুর্কিস্তান থেকে আপনাদের একজন উইঘুর মুসলিম ভাই ইরশাদ আবদুল আহাদ। আমি ২০১৫ সালে আল আজহারে ইসলামি বিজ্ঞান ও আরবি সাহিত্য অধ্যায়নের জন্য মিসরে গমন করি এবং সেখানে দেড় বছর অতিবাহিত করার পর জানতে পারি, আমাকে আল আজহারে পাঠানোর অপরাধে চীন সরকার আমার পিতা আবদুল আহাদ জুময়া (৭০) ও ভাই আবদুল আহাদ আবু বকরকে গ্রেফতার করেছে।

এই খবর শোনার পরে আমি আর মাতৃভূমিতে ফিরে যেতে পারিনি। এখন তুরস্কে আছি এবং এখানের একটি প্রতিষ্ঠানে পড়াশোনা করছি। আত্মীয়দের মাধ্যমে খবর নিয়ে নিশ্চিত হয়েছি, পিতা ও ভাইয়ের কোন খোঁজ পাওয়া যাচ্ছে না। বাস্তবিকপক্ষে তাদের দুজনকেই চীনা কতৃপক্ষ হত্যা করে ফেলেছে।

আর সামাজিক যোগাযেোগ মাধ্যমে আমি এই ভিডিও প্রকাশ করেছি আপনাদের সকলের সহায়তা পাওয়ার জন্য যে, আপনারা সবাই ভিডিওটি শেয়ার করুন। যেন, সারা বিশ্বে আমার এই বার্তা পৌঁছে যায় এবং সবাই অবগত হয়, জিংজিয়াংয়ে উইঘুর মুসলিমদের ওপর চীনা কমিউনিস্টরা কী অবর্ণনীয় জুলুম ও অত্যাচার চালাচ্ছে।’

আল জাজিরা আরও জানিয়েছে, ২০১৭ সালে মিসরের দুটি হোটেলে অভিযান চালিয়ে আল আজহারে অধ্যয়নরত অন্তত ৩০ জন উইঘুর শিক্ষার্থীকে গ্রেফতার করে চীনের পুলিশ। উইঘুর মুসলিমদের দীর্ঘদিনের অভিযোগ, ধর্মীয় ও সাংস্কৃতিক ক্ষেত্রে চীন সরকার তাদেরকে যুগের পর যুগ অবরোধ করে রেখেছেন।

You might also like

Comments are closed, but trackbacks and pingbacks are open.