Beanibazar View24
Beanibazar View24 is an Online News Portal. It brings you the latest news around the world 24 hours a day and It focuses most Beanibazar.

মালয়েশিয়াগামী ট্রলার যাত্রীদের অধিকাংশই সুন্দরী যুবতী

অ’বৈধভাবে সাগরপথে মালয়েশিয়াগামীদের মধ্যে অধিকাংশই ছিলো সুন্দরী রোহিঙ্গা যুবতী। বিয়ে করে সংসারী হতে দল বেঁধে মালয়েশিয়া যাচ্ছিলেন তারা। এদের কারও সদ্য বিয়ে হয়েছে, কারও বিয়ে হয়েছে বছর দু’য়েক আগে। আবার অনেকে বিয়ে চূড়ান্ত করে যাচ্ছিলেন। তাদের প্রত্যেকের স্বামী মালয়েশিয়াতে অবস্থান করছে।

তাই জীবনবাজি রেখে সাগরপাড়ি দিয়ে প্রিয়জনদের কাছে যাচ্ছিলেন এসব রোহিঙ্গা যুবতী। পাসপোর্ট জটিলতার কারণে ঝুঁ’কিপূর্ণ সাগরপথ বেছে নেন বলে জানান উ’দ্ধার হওয়া রোহিঙ্গা যুবতীরা।

মঙ্গলবার ভোরে মালয়েশিয়াগামী ট্রলারটি ডুবে নি’হত ১৫ জনের মধ্যে ১১ জনই নারী। আবার উ’দ্ধার হওয়া ৭২ জনের মধ্যেও ৪৬ জন নারী।

যাদের বয়স ২০-২২ বছরের মধ্যে। তারা কেউ স্বামীর কাছে যাচ্ছিলেন, আবার কেউ যাচ্ছিলেন রোহিঙ্গা যুবকদের সঙ্গে বিয়ের উদ্দেশ্যে।

টেকনাফের শামলাপুর রোহিঙ্গা ক্যাম্পের খতিজা বেগম, মধুরছরা ক্যাম্পের রোকসানা বেগম, জাদিমুরার হোসনে আরা, লম্বাশিয়ার ইয়াসমিন, কুতুপালংক রোহিঙ্গা ক্যাম্পের রাজুমা আকতার (১৭) সহ উ’দ্ধার হওয়া যুবতীরা জানান, তাদের স্বামী মালয়েশিয়ায় থাকেন। স্বামীরাই দালালদের মাধ্যমে মালয়েশিয়া যাওয়ার ব্যবস্থা করেন। পাসপোর্ট করার কোন সুযোগ না থাকায় এ পথ বেঁচে নেন তারা।

কুতুপালংক রোহিঙ্গা ক্যাম্পের রাজুমা আকতার জানান, মালয়েশিয়াতে অবস্থানরত এক রোহিঙ্গা যুবকের সঙ্গে আমার বিয়ে ঠিক হয়েছে। বিয়ে করে সংসারী হওয়ার জন্য জীবন ঝুঁ’কি নিয়ে মালয়েশিয়া যাচ্ছিলাম।

কিন্তু পথিমধ্যে এমন দু’র্ঘটনায় পতিত হবো কখনো ভাবিনি। মালয়েশিয়া যাওয়ার জন্য দালালদের ৩০ হাজার টাকা দেয়ার কথাও জানান ওই যুবতী।

এসব সুন্দরী যুবতীদের সঙ্গে কিছু বিধবা ও স্বামী পরিত্য’ক্তা মহিলাও রয়েছেন। এদের মাঝে নুর বানু ও ছলেমা খাতুন বলেন, স্বাবলম্বী হওয়ার আশায় ট্রলারে মালয়েশিয়া পৌঁছাতে চেষ্টা করেছিলাম। এভাবে মাঝ সাগরে ট্রলার ডুবে মৃ’ত্যুর মুখোমুখি হতে হবে কল্পনাও করিনি।

সেন্টমার্টিন ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মুজিবুর রহমান জানান, মালয়েশিয়ায় অবস্থানরত রোহিঙ্গা যুবক, এদেশে অবস্থানরত তাদের বৌ ও প্রেমিকা এবং দালালচক্র- এই তিনের সমন্বয়ে অ’বৈধপথে মালয়েশিয়া পাড়ি দিচ্ছিলেন শতাধিক নারী, পুরুষ ও শিশু। নি’রাপদে মালয়েশিয়া পৌঁছে দেয়ার কথা বলে তাদের প্রত্যেকের কাছ থেকে প্রথম দফায় ৩০-৫০ হাজার টাকা নিয়েছে দালাল চ’ক্র।

জেলা প্রশাসক মো. কামাল হোসেন বলেন, সাগরে ট্রলারডুবির ঘটনায় নি’খোঁজদের উ’দ্ধারে বিমানবাহি’নীর দু’টি হেলিকপ্টার, নৌবাহি’নীর ডুবুরি ও কোস্টগার্ডের প্রশিক্ষিত সদস্যরা অ’ভিযান অব্যাহত রেখেছে।

নৌবাহি’নীর সেন্ট মার্টিনস ইনচার্জ লেফট্যানেন্ট জায়েদ জানান, ডুবে যাওয়া ট্রলার থেকে আমরা ৭২ জনকে জীবিত উ’দ্ধার করতে সক্ষম হয়েছি। তবে মালয়েশিয়াগামী রোহিঙ্গাদের মধ্যে বেশির ভাগই নারী, যাদের বয়স ২০-২২ এর মধ্যে।

তাদের অনেকে মালয়েশিয়াতে তাদের স্বামীর কাছে যাচ্ছেন এবং কেউ মালয়েশিয়াতে থাকা রোহিঙ্গা যুবকদের সঙ্গে বিয়ের উদ্দেশ্যে যাচ্ছিলেন বলে জানিয়েছেন তিনি।

টেকনাফ নৌ-পু’লিশের ইনচার্জ মোহাম্মদ আবদুল্লাহ জানিয়েছেন, সেন্টমার্টিন দ্বীপের কাছাকাছি রোহিঙ্গাদের বহনকারী ট্রলার ডুবির ঘটনায় ১৫ জনের মৃ’তদেহ উ’দ্ধার করা হয়েছে।

১৫ জনের মধ্যে ১১ জন নারী ও ৪ শিশু রয়েছে। নৌবাহি’নীর ডুবুরী দল, কোস্ট গার্ডের উ’দ্ধারকারী টিম, বিজিবি, পু’লিশসহ উ’দ্ধারকর্মীরা জী’বিত উ’দ্ধার করেছে ৭৩ জনকে। এরমধ্যে ৪৬ জন নারী, ২২ পুরুষ ও ৪জন শি’শু রয়েছে। এখনো পর্যন্ত ১০ শি’শু নি’খোঁজ রয়েছে।

You might also like

Comments are closed, but trackbacks and pingbacks are open.