Beanibazar View24
Beanibazar View24 is an Online News Portal. It brings you the latest news around the world 24 hours a day and It focuses most Beanibazar.

করোনাভাইরাস : স্পেনে বাংলাদেশিদের জন্য দূতাবাসের নির্দেশনা


স্পেনের চার শহরে করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হওয়ার পরিপ্রেক্ষিতে দেশটিতে থাকা প্রবাসী বাংলাদেশিদের জন্য বিশেষ নির্দেশনা দিয়েছে মাদ্রিদে বাংলাদেশ দূতাবাস। নির্দেশনায় একান্ত প্রয়োজন ছাড়া ঘর এবং কর্মস্থলের বাইরে চলাফেরা না করার জন্য অনুরোধ করা হয়েছে।

বুধবার (২৬ ফেব্রুয়ারি) প্রেস বিজ্ঞপ্তি দিয়ে জারি করা নির্দেশনায় বলা হয়, সবাই ‘পাবলিক প্লেসে’ মাস্ক ব্যবহার করবেন বলে দূতাবাস প্রত্যাশা করে। আতঙ্কগ্রস্ত না হয়ে ধৈর্য ধারণ করে সবাই সাহসের সাথে পরিস্থিতি মোকাবেলা করবেন বলেও প্রত্যাশা করছে দূতাবাস।

দূর-দূরান্তে বসবাসরত প্রবাসীদের একান্ত প্রয়োজন ছাড়া যে কোনো ভ্রমণ এমনকি দূতাবাস ভ্রমণেও নিরুৎসাহিত করা হয় নির্দেশনায়।

এতে আরও বলা হয়, বার্সেলোনাসহ দূর-দূরান্তের কিছু শহরে প্রবাসীদের দোরগোড়ায় কনস্যুলার সেবা পৌঁছে দেয়া মুজিববর্ষের অন্যতম অঙ্গীকার বিধায় আপনারা আপনাদের শহরে কনস্যুলার টিম পাঠানোর জন্য দূতাবাসের ফেসবুকে বার্তা পাঠাতে পারেন। তবে কনস্যুলার টিম পাঠানের বিষয়টি সংশ্লিষ্ট শহরে প্রবাসীদের সংখ্যার ওপর নির্ভর করে।

দূতাবাস যে কোনো বিপদ-আপদে প্রবাসীদের পাশে থাকতে অঙ্গীকারাবদ্ধ বলেও প্রেস বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

চীনের উহান থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে এখন পর্যন্ত মারা গেছেন ২ হাজার ৭৬৩ জন। আক্রান্ত হয়েছেন ৮০ হাজার ৯৬৭ জন। ভাইরাসের ভয়াবহতা চীনে বেশি হলেও দ্রুতই ছড়িয়ে পড়ছে বিশ্বের বিভিন্ন দেশ ও অঞ্চলে। এখন পর্যন্ত অন্তত ৪৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী করোনা।

চীনের বাইরে করোনাভাইরাসে সবচেয়ে বেশি আক্রান্তের সংখ্যা দক্ষিণ কোরিয়ায়। দেশটিতে এ পর্যন্ত ১ হাজার ১৪৬ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এরমধ্যে মারা গেছেন কমপক্ষে ১১ জন। তবে চীনের বাইরে মৃত্যুর সংখ্যা সবচেয়ে বেশি মধ্যপ্রাচ্যের দেশ ইরানে। সেখানে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৯৫ হলেও মৃত্যু হয়েছে ১৬ জনের। সিঙ্গাপুরে আক্রান্তের সংখ্যা ৯১ জন, সেখানে পাঁচ বাংলাদেশিও রয়েছেন।

স্পেনের তেনেরিফ, বার্সেলোনা, ভ্যালেন্সিয়া ও মাদ্রিদে করোনাভাইরাসে আক্রান্ত রোগী হিসেবে শনাক্ত হয়েছেন পাঁচ জন। এরই পরিপ্রেক্ষিতে দূতাবাস প্রবাসী বাংলাদেশিদের জন্য এ নির্দেশনা জারি করল।

You might also like

Comments are closed, but trackbacks and pingbacks are open.