আন্তর্জাতিক

বিমানে আল্লাহু আকবর বলে চিৎকার, যাত্রাপথ পরিবর্তন !







বিমানে আল্লাহু আকবর- ফ্রান্সের রাজধানী প্যারিস থেকে তিউনিশিয়াগামী একটি বিমানে এক যাত্রী আল্লাহু আকবর বলে চিৎকার করায় বিমানের যাত্রাপথ পরিবর্তন করে অন্যত্র অবতরণ করা হয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইলের এক প্রতিবেদনে জাননো হয়েছে, ওই ব্যক্তিকে বিমানে নামাজ পড়তে না দেয়ায় সে ক্রু সদস্যদের ওপর চড়াও হলে এমনটা করতে বাধ্য হন পাইলট।



নেদারল্যান্ডভিত্তিক বেসরকারি বিমান পরিবহন সংস্থা ট্রান্সাভিয়ার একটি বিমানে এ ঘটনা ঘটে। ঘটনার সূত্রপাত নাকি নামাজ পড়াকে কেন্দ্র করে। ওই যাত্রী বিমানে নামাজ পড়ার জন্য জায়গা চান। কিন্তু বিমানের ক্রু সদস্যরা তাকে জায়গা করে না দিলে তিনি রাগারাগি শুরু করেন। পড়ে বিমানের যাত্রাপথ পরিবর্তন করা হয়।

ডেইলি মেইলের প্রতিবদনে জানানো হয়েছে, ওই যাত্রীর বয়স ৩০ বছর। তিনি নাকি বিমান চলাকালীন ফ্লাইট অ্যাটেন্ডেন্টদের ওপর চড়াও হন। কেননা তারা ওই ব্যক্তিকে ককপিটে নামাজ পড়ার অনুমতি দেননি। পড়ে তিনি ক্ষীপ্ত হয়ে গেলে নিক কটে ডি আজুরে স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ছয়টায় বিমানটি অবতরণ করা হয়।



ভিডিও ফুটেজে দেখা যাচ্ছে, বিমানের মধ্যে এক যাত্রীর সঙ্গে ক্রু সদস্যদের ধ্বস্তাধ্বস্তি হচ্ছে। তারা সবাই মিলে ওই যাত্রীকে জোরপূর্বক এক জায়গায় আটক করে নিয়্ন্ত্রণে নিয়ে আসার চেষ্টা করা হচ্ছে। এরই এক পর্যায়ে ওই ব্যক্তি আল্লাহু আকবর বলে চিৎকার করে নিজেকে ছাড়িয়ে নেয়ার চেষ্টা করেন। পরে অবশ্য তাকে গ্রেফতার করা হয়।



বিমানের ভেতর চিৎকার করতে থাকা ওই যাত্রী বলেন, ‘আমাকে বলো যে আমি কি করেছি। আমি কি করেছি? তোমরা আমাকে কষ্ট দিচ্ছ। এটা তোমরা কেন করছো। আল্লাহু আকবর।’ প্রত্যক্ষদর্শীরা বলছেন, তিনি নাকি বলেছেন যে তিনিও অন্যান্য যাত্রীদের মতো তিউনিশিয়ার নাগরিক। তাকে সবার সাহায্য করা উচিত। বর্তমানে তাকে মানসিক বিশেষজ্ঞের কাছে পর্যবেক্ষণে রাখা হয়েছে।





Related Articles

Close