আন্তর্জাতিকধর্ম

২০১৯ সালে হজের জন্য ২০২০ সাল পর্যন্ত পাসপোর্টের মেয়াদ থাকা বাধ্যতামূলক!







ধর্ম মন্ত্রণালয় হজযাত্রীদের পাসপোর্টে বিষয়ে নতুন নির্দেশনা দিয়েছে। ওই নির্দেশনায় বলা হয়েছে, ২০১৯ সালে পবিত্র হজ গমনেচ্ছুদের পাসপোর্টের মেয়াদ ২০২০ সালের ১০ ফেব্রুয়ারি পর্যন্ত থাকা বাধ্যতামূলক।

এ সংক্রান্ত সিদ্ধান্ত সব মোবাইল অপারেটরকে এসএমএস করে সবাইকে পাঠাতে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনে (বিটিআরসি) চিঠি দিয়েছে ধর্ম মন্ত্রণালয়ের সহকারী সচিব (হজ) এসএম মনিরুজ্জামান।



ওই চিঠিতে বলা হয়েছে, ‘২০১৯ সালে হজে যাওয়ার জন্য ১০ ফেব্রুয়ারি ২০২০ সাল পর্যন্ত পাসপোর্টের মেয়াদ থাকা বাধ্যতামূলক। দ্রুত পাসপোর্ট করুন, হজ অফিস।’

ইতোমধ্যে গ্রাহকদের মোবাইলে হজ অফিসের পক্ষ থেকে এসএমএস পাঠানো শুরু হয়েছে। সৌদি সরকারের সঙ্গে ধর্ম মন্ত্রণালয়ের দ্বি-পাক্ষিক হজ চুক্তি সম্পন্ন হয়েছে। চুক্তি অনুযায়ী বাংলাদেশ থেকে এ বছর ১ লাখ ২৭ হাজার ৭৯৮ জন পবিত্র হজ পালন করতে পারবেন।



তবে ২০১৯ সালে পবিত্র হজ পালনের জন্য ইতোমধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৭ হাজার ৯০ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ২ লাখ ৩৩ হাজার ৯৯০ জন প্রাক নিবন্ধন সম্পন্ন করেছেন। এখান থেকে নির্দিষ্ট পরিমাণ টাকা ব্যাংকে জমা দিয়ে চূড়ান্ত নিবন্ধন করার সুযোগ পাবেন নিবন্ধনের ক্রমানুসারে।














Related Articles

Close