প্রবাসভিসার খবর

দারুন সুখবর, ১০ বছরের ভিসা দেয়া শুরু করেছে আরব আমিরাত







বর্তমান সময়ে বিশ্বের বিভিন্ন দেশ থেকে আরব আমিরাতে লাখ লাখ লোক জীবনের তাগিদে পাড়ি জমিয়েছে । সংযুক্ত আরব আমিরাতের দ্য ফেডারেল অথরিটি ফর আইডেন্টিটি অ্যান্ড সিটিজেনশিপ (এফএআইসি) প্রবাসী বিনিয়োগকারী ও মেধাবীদের ১০ বছরের ভিসা দিতে দেশটির মন্ত্রিসভার নেয়া সিদ্ধান্ত বাস্তবায়নের কাজ শুরু করেছে। গত বছরের নভেম্বরে দেশটির মন্ত্রিসভা এ সিদ্ধান্ত নেয়।



আমিরাতভিত্তিক সংবাদমাধ্যম খালিজ টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। প্রবাসী বিনিয়োগকারী, চিকিৎসক, প্রকৌশলী, বিশেষজ্ঞ ও মেধাবী শিক্ষার্থীসহ তাদের পরিবারের জন্য ১০ বছরের ভিসা দেয়ার সিদ্ধান্ত নেয়। মন্ত্রিসভার সিদ্ধান্ত অনুযায়ী, প্রবাসী বিনিয়োগকারীদের জন্য শতভাগ ভাগ মালিকানাধীন বিদেশি কোম্পানী, বিনিয়োগকারী, বিজ্ঞানী, চিকিৎসক, প্রকৌশলী ও উদ্যোক্তাদের জন্য ১০ বছরের ভিসা প্রদান করা হবে।



দেশে ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তা ও বিশেষজ্ঞরা বলছেন, নতুন এই ভিসা নীতি প্রণয়নের মাধ্যমে দেশে বিদেশি উদ্যোক্তা, বিনিয়োগকারী ও মেধাবীদের আকৃষ্ট করবে বলে ধারণা করা হচ্ছে। তারা বলছেন, সংযুক্ত আরব আমিরাত সৃজনশীলতা ও বিনিয়োগকারীদের জন্য একটি শীর্ষ গন্তব্য।



আবু ধাবির অর্থনৈতিক উন্নয়ন বিভাগের চেয়ারম্যান সাইফ মোহাম্মদ আল হাজিরি বলেন, নতুন এই সিদ্ধান্তের ফলে শক্তিশালী সমন্বিত জাতীয় অর্থনীতি গড়ে তোলার ক্ষেত্রে আরব আমিরাতের গুরুত্বপূর্ণ নেতৃত্ব ও সরকারের বৃদ্ধিদীপ্ত দৃষ্টিভঙ্গির প্রতিফলন ঘটেছে।



জ্ঞানভিত্তিক অর্থনীতি গড়ে তোলার লক্ষ্যে এমন উদ্যোগ নিয়েছে আরব আমিরাত। এ ক্ষেত্রে বিনিয়োগকারী এবং বিজ্ঞানীরা দশ বছরের ভিসা পেলে তারা দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারবেন বলে ধারণা করছেন তারা।














Related Articles

Close