আন্তর্জাতিকধর্ম

গৃহহীনদের আশ্রয়ে খুলে দেয়া হল কানাডার ‘আল-রশিদ’ মসজিদ







কানাডার এডমন্টন শহরে অবস্থিত প্রথম মসজিদ ‘আল-রশিদ’ সব ধর্মের অভাবী ও গৃহহীনদের আশ্রয়ের জন্য খুলে দেওয়া হয়েছে। প্রতিদিন সন্ধ্যা ০৬টা থেকে রাত ১০টা পর্যন্ত দেশটির প্রাচীনতম এই মসজিদে আশ্রয় কার্যক্রম চালু থাকবে। এছাড়াও আশ্রয়দাতাদের সেবা দেয়ার জন্য যাবতীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।



দেশটির গণমাধ্যম দ্য স্টার এডমন্টনের খবরে জানা গেছে, বুধবার (৬ ফেব্রুয়ারি) সেখানকার তাপমাত্রা হঠাৎ করেই ৪৩ ডিগ্রি সেলসিয়াসে নেমে গেলে বাস্তুহারাদের অবস্থা জরাজীর্ণ হয়ে পড়ে। তীব্র শীত আর তুষারপাতে জনজীবন বিপর্যস্ত হয়ে থুবড়ে পড়েছে। তাই মসজিদ কর্তৃপক্ষ দ্রুত মসজিদ উন্মুক্ত করে দিয়ে তাদের আশ্রয় সহায়তা প্রদান করেন।



আল-রশিদ মসজিদের পরিচালক (যোগাযোগ) নুর আল-হিন্দি বলেন, এটি গত দশ বছরে এডমন্টনে আমরা দেখা সবচেয়ে ঠান্ডা রাত। পরিস্থিতি স্বাভাবিক হওয়া পর্যন্ত আমাদের সেবা-কার্যক্রম অব্যাহত থাকবে। যতদিন তারা মসজিদের আশ্রয়ে থাকবে ততদিন তাদের শীতের কাপড়, খাবার, নাস্তা ও প্রয়োজনীয় অন্যান্য জিনিসপত্র সরবরাহ করা হবে।



তিনি আরও বলেন, মসজিদে কয়েকজন স্বেচ্ছাসেবক নিয়োগ দেওয়া হয়েছে। আরো অন্য গৃহহীনদের আশ্রয় দিতে ও সাহায্য করতে মসজিদ কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করতে কিংবা ২১১ নম্বরে ফোন করতে বলা হয়েছে। শহরে গৃহহীনদের নিয়ে সৃষ্ট সংকট কাটাতে বিভিন্ন পদক্ষেপ হাতে নেওয়া হচ্ছে।



কানাডার জাতীয় জরিপ অনুযায়ী (২০১১ সালে) এডমন্টনের সাড়ে পাঁচ শতাংশ নাগরিক মুসলিম। তারা বেশ কয়েক বছর ধরে শহরের বিভিন্ন ধর্মের গৃহহীনদের সহযোগিতা করে আসছেন। ২০১৬ সালেও গ্রীষ্মে ফোর্ট ম্যাকমুরের আগুন লাগলে তারা সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছিলেন।














Related Articles

Close