প্রবাস

সৌদি জন্য প্রবাসীদের দুঃসংবাদ, সুখবর নাগরিকদের







সৌদি চাকরি প্রত্যাশীদের জন্য সুখবর জানিয়েছে দেশটি। খুচরা বিক্রয় খাতের প্রায় ৪ লাখ ৯০ হাজার চাকরি শুধু সৌদি আরবের নাগরিকরাই পাবেন। ১২টি ব্যবসায়িক কার্যক্রমের ক্ষেত্রে নতুন এই সিদ্ধান্তের কথা জানানো হয়েছে। আগামী হিজরি সালের শুরু থেকেই তা চালু হবে। সৌদি আরবের স্মল এন্ড মিডিয়াম এন্টারপ্রাইজ অথোরিটির রিটেইল সেক্টর ডেভেলপমেন্ট ম্যানেজার মাহমৌদ মাজি এমনটি জানিয়েছেন।



আল-ইক্তিসাদিয়াহ বিজনেস ডেইলিকে তিনি আরো জানান, ঘড়ি, চশমা, গাড়ির যন্ত্রাংশ, চিকিৎসা উপকরণ, বৈদ্যুতিক যন্ত্র, ভবন উপকরণ এবং সবধরণের কার্পেটের বিক্রয় প্রতিষ্ঠানে সৌদি নাগরিকরা চাকরি পাবেন। গাড়ি, মোটর বাইকের শোরুম, বাড়ি ও অফিসের আসবাবপত্র, শিশু, পুরুষদের রেডিমেড পোশাক, গৃহস্থালী উপকরণ বিক্রয় কেন্দ্রেও একই সিদ্ধান্তের আওতায় থাকবে।



অানুষ্ঠানিকভাবে সৌদি ন্যাশনালাইজেশন স্কিম বা নিতাকাত সিস্টেম নামক নীতি অনুযায়ী, সৌদি কোম্পানির জনবলের একটি নির্দিষ্ট অংশ সৌদি নাগরিকদের দিয়েই পূরণ করতে হবে। ক্ষুদ্র ও বৃহৎ বিক্রয় প্রতিষ্ঠানে সৌদিদের নিয়োগ জনবলের ২৪ শতাংশে পৌঁছেছে জানিয়ে মাজি জানান, এবিষয়ক সংস্থাগুলো ২০২০ সালের মধ্যে এই হার ৫০ শতাংশে নিয়ে যাওয়ার জন্য কাজ করছে।














Related Articles

Close