Beanibazar View24
Beanibazar View24 is an Online News Portal. It brings you the latest news around the world 24 hours a day and It focuses most Beanibazar.

ব্রিটেনে চিলেকোঠায় অযত্নে পড়ে থাকা টিপু সুলতানের অমূল্য গুপ্তধনের সন্ধান







ব্রিটেনের সাধারণ একটি পরিবার চিলেকোঠায় অযত্নে পড়ে থাকা গুপ্তধনের সন্ধান পেয়েছে। গুপ্তধনের সন্ধান পেয়ে পরিবারটি রাতারাতি অগাধ অর্থবিত্তের মালিক হয়ে উঠবেন বলে ধারণা করা হচ্ছে।

এই গুপ্তধন শের-ই-মহীশূর নামে পরিচিত ভারতের মহীশূর রাজ্যের শাসনকর্তা টিপু সুলতানের প্রাসাদ থেকে লুট করা হয়েছে। পরিবারটির পূর্বপুরুষ ব্রিটিশ সামরিক বাহিনীর একজন কর্মকর্তা ছিলেন। তিনি এই চুরির মূল হোতা।



১৭৯৯ সালে বীর যোদ্ধা টিপু সুলতান ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানির ডিউক অব ওয়েলিংটনের কাছে পরাজিত হয়ে নিহত হওয়ার পর তার প্রাসাদ লুন্ঠন করে ব্রিটিশ বাহিনী।

মেজর থমাস হার্ট চতুর্থ ইঙ্গ-মহীশূর যুদ্ধের পর টিপু সুলতান এবং তার পিতার ব্যবহার করা অস্ত্র চুরি করে ব্রিটেনে নিয়ে আসেন। এরপর বংশ পরম্পরায় এগুলো তার পরিবারের কাছেই থেকে যায়।



ইংল্যান্ডের বার্কশায়ার কাউন্টির একটি বাড়ির চিলেকোঠায় খবরের কাগজে মোড়ানো ছিল অমূল্য এসব সম্পদ। এগুলোর মধ্যে রয়েছে টিপুর ব্যবহার করা একটি তরবারি। এতে বাঘের নকশা খোদিত করা হয়েছে।

এছাড়া তরবারিটিতে বুলেটের আঘাতের চিহ্ন রয়েছে। ধারণা করা হচ্ছে, এই বুলেটের আঘাতেই মহান যোদ্ধা টিপু সুলতান মারা যান। এছাড়া টিপুর পিতা হায়দার আলি খানের স্বর্ণ খচিত একটি তরবারিও রয়েছে ওই গুপ্তধনের মধ্যে।



নিলামে এই অস্ত্রসহ অন্যান্য সামগ্রী লাখ লাখ পাউন্ডে (ব্রিটিশ মুদ্রা) বিক্রয় হবে বলে আশা করা হচ্ছে। এর আগে ২০১৬ সালে টিপু সুলতানের ব্যবহার করা সামগ্রী নিলামে ৬০ লাখ পাউন্ডে বিক্রি হয়।

নিলামদার আন্থনি ক্রিব জানান, সাম্প্রতিক এই সংগ্রহ অনেক বেশি গুরুত্বপূর্ণ। এগুলোর উপর মূল্য নির্ধারণ করা অসম্ভব কঠিন একটি কাজ। তবে এর আগে টিপু সুলতানের যে সামগ্রী বিক্রি হয়েছিল এগুলো তার চেয়ে অনেক বেশি মূল্যবান।














You might also like

Comments are closed, but trackbacks and pingbacks are open.