স্বাস্থ্যকথা

পুরুষের প্রজনন ক্ষমতা ফিরাবে মাকড়সার বিষঃ গবেষণা







সারা বিশ্বের অসংখ্য পুরুষ বর্তমানে পুরুষত্ব সংক্রান্ত সমস্যায় ভুগছেন। ইরেক্টাইল ডিসফাংশন বা ইডির কারণে ভাঙ্গা সংসারের সংখ্যাও বেড়ে চলছে দিন দিন।

এই পরিস্থিতিতে ভায়াগ্রার মতো ওষুধের চাহিদা বাড়লেও তা সেবনে কিছু সমস্যা থাকায় সাধারণত ভায়াগ্রা প্রেসক্রাইব করেন না চিকিৎসকরা। তবে বিশ্বের অন্যতম বিষাক্ত মাকড়সার বিষেই রয়েছে ইডির ওষুধ, সম্প্রতি এমনটাই দাবি করেছেন ব্রাজিলের একদল বিজ্ঞানী।



ভারতীয় এক সংবাদ মাধ্যমের প্রতিবেদন থেকে জানা যায়, সম্প্রতি ইডির উন্নততর চিকিৎসা খুঁজে পেয়েছেন ব্রাজিলের ‘ফেডারেল ইউনিভার্সিটি অফ মাইনাস জেরাইস’ এর একদল বিজ্ঞানী। তাদের দাবি, বিশ্বের অন্যতম বিষাক্ত মাকড়সার বিষেই রয়েছে ইডির ওষুধ।



গবেষণার পর বিজ্ঞানীরা জানায়, ‘বানানা স্পাইডার’ নামের এক প্রজাতির মারড়সার বিষ থেকে এক প্রকার জেল তৈরি করতে সমর্থ হয়েছেন তারা, যা ইডি আক্রান্ত ইঁদুরের উপরে প্রয়োগ করে দ্রুত কাঙ্ক্ষিত ফল পাওয়া গিয়েছে। পরীক্ষায় দেখা যায়, এই ওযুধ প্রয়োগে ইঁদুরদের কোনও ক্ষতি হচ্ছে না। তাদের মতে, এই জেল মানুষের উপরে প্রয়োগ করলে তা চার ঘণ্টা মতো সময় ধরে ইডির মোকাবেলা করতে পারবে।



ব্রাজিলের এই বিজ্ঞানী দল তাদের গবেষণাপত্রটি ‘জার্নাল অফ সেক্সুয়াল মেডিসিন’-এ প্রকাশ করেছেন। সেখানে তারা জানিয়েছেন, এই জেল ভায়েগ্রার চাইতে বেশি কার্যকর এই জেলে এখনও পর্যন্ত কোনো পার্শ্ব-প্রতিক্রিয়া দেখা যায়নি।














Related Articles

Close