বিশেষ প্রতিবেদনভিসার খবরমতামত

যে ভুলগুলোর কারণে ইন্ডিয়ান ভিসা নাও পেতে পারেন







চারদিকে বেশ একটা হাহাকার চলছে ভারতীয় টুরিস্ট ভিসা পাওয়া নিয়ে। প্রচুর মানুষের ভিসা আবেদন বাতিল হচ্ছে এবং কেউই ঠিকভাবে বুঝতে পারছেন না কেন এটা হচ্ছে। কিছু সামান্য ভুলের জন্যেই খারিজ হয় আবেদনগুলো। জেনে নিন কী কী ভুল-

* ভিসা ফর্মের ঠিকানা লেখার সময়ে যদি পোস্ট অফিস বক্স নম্বর লেখা হয় তবে আবেদন খারিজ হয়। কারণ পিও বক্স নম্বরকে ঠিকানার অংশ ধরা হয় না এবং ভিসা কর্তৃপক্ষ ঠিকানার অংশটিতে নির্ভুল এন্ট্রি দেখতে চান।



* ভিসা ফর্মে ব্যবহার করা ছবিটি অবশ্যই বিগত ৯০ দিনের মধ্যে তোলা হতে হবে। এর আগে অন্য কোনো ভিসা আবেদনে ওই একই ছবি ব্যবহার করা হয়ে থাকলেও আবেদন বাতিল হতে পারে। তাছাড়া কোনো অস্পষ্ট ছবি, যেখানে মুখটি ভাল করে বোঝা যাচ্ছে না, এমন ছবি থাকলে আবেদন মঞ্জুর হবে না।

* ব্যাংক স্টেটমেন্টে যদি ব্যাংকের সিল না থাকে তবে সেটির সঙ্গে সাধারণ প্রিন্ট আউটের কোনো পার্থক্য নেই। এই কারণেও আবেদন খারিজ হয়।



* মানি চেঞ্জারদের থেকে ডলার কিনলে সেই এনডোর্সমেন্ট দিয়ে ভারতীয় হাই কমিশন থেকে ভিসা হয় না। রেজিস্টার্ড ব্যাংক কর্তৃক ইস্যুকৃত ডলার এনডোর্সমেন্ট প্রয়োজন।

* ভিসা ফর্মে যে তারিখটিতে যাত্রা করবেন বলে লেখা হয়েছে, ফ্লাইট টিকিট যদি সেই তারিখ না হয় তবে কর্তৃপক্ষ বিষয়টি নিয়ে সন্দিহান হয়ে পড়েন এবং আবেদন খারিজ করে দেন।



* ভিসা আবেদন ফর্মে কোনো প্রশ্নের উত্তর না দিয়ে ফাঁকা রেখে দিলে সেই আবেদন সঙ্গে সঙ্গে বাতিল হয়ে যায়। কারণ আবেদনটি অসম্পূর্ণ থাকে।

* পাসপোর্টে আর ভিসা ফর্মে সাক্ষর যদি আলাদা রকম দেখতে লাগে, তবে বাতিল হয়ে যেতে পারে আবেদন।

* পাসপোর্টের মেয়াদ ৬ মাস না থাকলে আবেদন খারিজ হয়ে যাবে।














Related Articles

Close