Beanibazar View24
Beanibazar View24 is an Online News Portal. It brings you the latest news around the world 24 hours a day and It focuses most Beanibazar.

১১৯ বছর বন্ধ থাকা মসজিদ চালু করল তুরস্ক







তুরস্কের পূর্বাঞ্চলীয় এলাজিগ প্রদেশের একটি মসজিদ দীর্ঘ ১১৯ বছর পর পুনরায় খুলে দেয়া হয়েছে। অটোমান যুগে (উসমানীয় খেলাফতের সময়) নির্মিত এ মসজিদটি বুধবার নামাজ আদায়ের মাধ্যমে স্থানীয় প্রশাসন আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন।



ডেইলি সাবাহের প্রতিবেদনে বলা হয়, ৪৫০ বছর আগে নির্মিত দাবাখান মসজিদ বিগত ১১৯ বছর বন্ধ ছিল। বন্ধ থাকা এ মসজিদটি এর আগে পরিত্যক্ত ঘোষণা করা হয়েছিল। হারপুত জেলা কর্তৃপক্ষ ঐতিহ্যবাহী দাবাখান মসজিদ পুনর্নির্মাণের লক্ষ্যে ব্যাপক সংস্কার করে।

সপ্তদশ শতকের অটোমান স্থাপত্যের নিদর্শন এ মসজিদটি হারপুত দুর্গের উত্তর-পূর্বে অবস্থিত। ধারণা করা হয়, কয়েক শতাব্দী আগে দাবখানে মসজিদটি ঐতিহাসিক সিল্ক রোডের যাত্রীরা নামাজ আদায়ের জন্য ব্যবহার করতেন।



ঐতিহাসিক হারপুত শহর প্যালিওলিথিক যুগে ফিরে যাওয়া প্রাচীন বসতিগুলোর আবাসস্থল। ২০১৮ সালে ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যবাহী তালিকায় এ শহরকে অন্তর্ভুক্ত করা হয়।



এদিকে দীর্ঘ সময় পর চালু হওয়া মসজিদদে নামাজ আদায় করে হারপুত জেলার মেয়র মুকাহিত ইয়ামলমাজ সাংবাদিকদের বলেন, তারা হারপুতের চার হাজার বছরের সভ্যতা ও সংস্কৃতির সঙ্গে যুক্ত হয়ে একটি ঐতিহাসিক দিনের সাক্ষী হয়ে থাকলেন।

তিনি বলেন, ‘দাবাখান মসজিদটি ১১৯ বছর পর পুনরায় চালু হওয়ায় আমরা গর্বিত।’














You might also like

Comments are closed, but trackbacks and pingbacks are open.