Beanibazar View24
Beanibazar View24 is an Online News Portal. It brings you the latest news around the world 24 hours a day and It focuses most Beanibazar.

বিয়ানীবাজার হাসপাতালে প্রেসার ও ডায়াবেটিক্স রোগীদের জন্য চালু হচ্ছে পাইলট প্রকল্প







প্রেসার ও ডায়াবেটিক্স রোগীর জন্য বিয়ানীবাজার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এপ্রিল মাস থেকে চালু হচ্ছে পাইলট প্রকল্প। হাইপারটেশন স্ক্রিনিং এন্ড ট্রিটমেন্ট প্রকল্পের আওতায় বিয়ানীবাজার উপজেলার প্রেসার ও ডায়াবেটিক্স রোগীদের সেবা দেয়া হবে।



হাইপারটেশন স্ক্রিনিং এন্ড ট্রিটমেন্ট প্রকল্প বিয়ানীবাজার ছাড়াও সিলেট জেলার গোলাপগঞ্জ, ফেঞ্চুগঞ্জ ও বিশ্বনাথ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চালু হচ্ছে। এ প্রকল্পের জন্য হাসপাতালের নির্দিষ্ট একটি কক্ষে দায়িত্বশীলরা সকাল থেকে দুপুর পর্যন্ত অবস্থান করবেন এবং সেবা নিতে আসা রোগীদের এক মাসের ঔষধ প্রদান করা হবে।



উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা যায়, আগামী এপ্রিল মাস থেকে হাইপারটেশন স্ক্রিনিং এন্ড ট্রিটমেন্ট প্রকল্পের সেবা বিয়ানীবাজার হাসপাতালে চালু হবে। ১৮ বছর থেকে তদুর্ধ বছরের বয়স্ক রোগীরা এ প্রকল্পের আওতায় থাকবেন। সংশ্লিষ্টদের ধারণা প্রেসার ও ডায়াবেটিক্স আক্রান্ত ১০ হাজার রোগীকে প্রতিমাসে সেবা দিতে পারবেন।



উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে টিএইচও ডাক্তার মোয়াজেম্ম আলী খান চৌধুরী বলেন, তিনটি ধাপে প্রেসার ও ডায়াবেটিক্স আক্রান্ত রোগীদের আমরা সারা বছর সেবা দিতে পারবো। হাইপারটেশন স্ক্রিনিং এন্ড ট্রিটমেন্ট প্রকল্পের সেবা গ্রহিতারা এক সাথে এক মাসের ঔষধ দেয়া হবে। কিন্তু প্রেসার ও ডায়াবেটিক্স ছাড়া যদি রোগীর অন্য কোন জটিল শারিরীক সমস্যা থাকে তাহলে তাকে এ প্রকল্পের সেবা প্রদান অনেক সময় সম্ভব নাও হতে পারে।



তিনি জানান, আগামী মাসে (এপ্রিল) প্রকল্পটি আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করবে। ডাক্তার মোয়াজ্জেম বলেন, অণ্য রোগীদের ক্ষেত্রে আমরা ২/৩দিনের ঔষধ প্রদান করি। কিন্তু প্রেসার ও ডায়াবেটিক্স রোগীদের এক মাসের ঔষধ এক সাথে প্রদান করা হবে এবং প্রতি মাসে তিনি শারিরীক পরীক্ষা করতে হাসপাতালে আসলে তাকে সে অনুয়ায়ি চিকিৎসা সেবা ও ঔষদ দেয়া হবে।
সূত্রঃ বিয়ানীবাজার নিউজ২৪ডটকম














You might also like

Comments are closed, but trackbacks and pingbacks are open.