আন্তর্জাতিকস্বাস্থ্যকথা

এবার জনসন বেবি শ্যাম্পুতে ক্যান্সারের উপাদান!







এবার যুক্তরাষ্ট্রভিত্তিক বহুজাতিক কোম্পানি জনসন অ্যান্ড জনসনের তৈরি বেবি শ্যাম্পুতে ক্ষতিকর উপাদান পেয়েছে ভারতের রাজস্থান রাজ্যের মাদক নিয়ন্ত্রক সংস্থা। এ শ্যাম্পু নিয়ে নোটিশ জারি করা হয়েছে রাজ্যে।

নোটিশে বলা হয়েছে, জনসনের শিশু প্রসাধনী শিশুদের ব্যবহারের পক্ষে সন্তোষজনক নয়। ইতোমধ্যেই আমেরিকায় বাতিল করা হয়েছে জনসনের বিভিন্ন শিশু প্রসাধনী।



গত ৫ মার্চ রাজস্থান মাদক নিয়ন্ত্রক সংস্থার পক্ষ থেকে দুটি ব্যাচে জনসনের বেবি শ্যাম্পুর নমুনা সংগ্রহ করা হয়। দুটি পরীক্ষাতেই জনসনের বেবি শ্যাম্পুতে ক্ষতিকর রাসায়নিক উপাদান পাওয়া যায়।



পরীক্ষার পর জানানো হয়, এই শ্যাম্পুতে ক্ষতিকর রাসায়নিক রয়েছে। তবে সেই ক্ষতিকর রাসায়নিক সম্পর্কে কিছু জানানো হয়নি। তবে ফরমালডিহায়েডের অস্তিত্ব রয়েছে বলে জানানো হয়েছে। যা শরীরে ক্যান্সারের প্রবণতা বাড়তে পারে।

উল্লেখ্য, এই কোম্পানির ট্যালকম পাউডার, বেবি পাউডার ও শাওয়ার পাউডারে ক্যান্সারে আক্রান্ত হওয়ার অভিযোগ ওঠে যুক্তরাষ্ট্রে। এই অভিযোগ প্রমাণিত হওয়ায় জনসন অ্যান্ড জনসনকে ১১০ মিলিয়ন মার্কিন ডলার জরিমানা করে মিসৌরি অঙ্গরাজ্যের আদালত।

এই কোম্পানির বেবি সোপ, লোশন, পাউডারসহ বিভিন্ন পণ্য বাংলাদেশে বেশ জনপ্রিয়। অনেক বাবা-মা নিরাপদ মনে করেই তাদের সন্তানদের জন্য এসব পণ্য ব্যবহার করেন।
-জাগোনিউজ২৪.কম














Related Articles

Close