Beanibazar View24
Beanibazar View24 is an Online News Portal. It brings you the latest news around the world 24 hours a day and It focuses most Beanibazar.

আইএস উত্তর রাখাইনকে টার্গেট করেছে : মিয়ানমার সরকার







মিয়ানমার সরকার স্বীকার করেছে, মিয়ানমারের উত্তর রাখাইন আইএসের হুমকিতে রয়েছে । দেশটির প্রেসিডেন্ট অফিসের মুখপাত্র ইউ জো হতয় এ কথা বলেছেন।

তিনি বলেন, ২০১২ সাল থেকে আইএস উত্তর রাখাইনকে টার্গেট করেছে। সিরিয়া ও ইরাকে ঘাঁটি হারানোর পর থেকে তারা এখন বিভিন্ন পয়েন্টে ঢোকার চেষ্টা করছে। উত্তর রাখাইন তার মধ্যে অন্যতম।



হতয় সাংবাদিকদের বলেন, ‘আইএসআইএস স্থানীয়ভাবে গ্রুপ তৈরি করে। বাইরে থেকে এসে তারা সংশ্লিষ্ট দেশে প্রবেশ করে এবং স্থানীয় উগ্রপন্থী গ্রুপের সঙ্গে মিলে কাজ করে, যেমনটা ঘটেছে শ্রীলঙ্কায়।’

দেশটির গণমাধ্যম ইরাওয়াদ্দি বলছে, মালয়েশিয়ার পুলিশ প্রধান মোহাম্মাদ ফুজি হারুনও দাবি করেছেন যে, আইএস দক্ষিণ ফিলিপাইন ও মিয়ানমারের উত্তর রাখাইন রাজ্যকে টার্গেট করেছে বলে মনে করা হচ্ছে।

শ্রীলঙ্কায় হোটেল ও গির্জায় হামলায় ২৫৩ জন নিহতের ঘটনার দায় স্বীকারের পরই এমন কথা বললেন মালয়েশিয়ার পুলিশ প্রধান।



ইউ জো হতয় বলেন, ‘ইন্দোনেশিয়া আমাদের কয়েক বার সতর্ক করেছে, কারণ তারা সন্ত্রাস দমনকে গুরুত্ব দিচ্ছে।’

রাখাইন বিষয়ক বিশ্লেষক ইউ মং মং সোয়ে বলেছেন, ২০১৭ সালের সেনা অভিযানে বাংলাদেশে পালিয়ে যাওয়া যুবক শরণার্থীরা সময়ের ব্যবধানে বিদ্রোহী হয়ে উঠতে পারে, যাদের সমর্থন পেতে সহজ হবে আইএসের জন্য।

এক্ষেত্রে আরাকান আর্মির সঙ্গে সরকারকে আলোচনায় বসার পরামর্শ দেন এ বিশ্লেষক। স্বায়ত্তশাসনের দাবিতে দীর্ঘদিন থেকে আন্দোলন করে আসছে আরাকান আর্মি। সম্প্রতি তারা মিয়ানমার আর্মির ওপর বেশ কয়েকটি হামলা চালিয়েছে।














You might also like

Comments are closed, but trackbacks and pingbacks are open.