Beanibazar View24
Beanibazar View24 is an Online News Portal. It brings you the latest news around the world 24 hours a day and It focuses most Beanibazar.

ব্রিটেনের ওল্ডহ্যাম এবং টেইমসাইডে প্রথম বাংলাদেশী নারী কাউন্সিলার







গত ২ মে অনুষ্ঠিত ব্রিটেনের স্থানীয় নির্বাচনে নর্থওয়েষ্ট ইংল্যান্ডে এবারও লেবার পার্টি ধরে রেখছে তাদের প্রভাব।গ্রেটার ম্যানচেষ্টারের ট্রাফোর্ড কাউন্সিলে এবার নিরংকুশ সংখ্যাগরিষ্টতা লাভ করে এই কাউন্সিলের নেতৃত্বে আবারও এসেছে লেবার পার্টি। পার্টির এ বিজয় উদযাপনে পার্টির নেতা জেরমী করবিল শুক্রবার সকালেই ট্রাফোর্ড আসেন।

লেবার দলের এই বিজয়ে বাংলাদেশী বংশদ্ভোত দুজন নারী এবার এই প্রথম কাউন্সিলার নির্বাচিত হয়েছেন। ওল্ডহ্যাম এক যুগেরও আগ থেকে জনপ্রতিনিধি নির্বাচিত হয়ে আসলেও কোন বাংলাদেশী বংশদ্ভোত নারী নির্বাচিত হতে পারেন নি।



এবার ওল্ডহ্যামের কোল্ডহাষ্ট থেকে প্রবল প্রতিদ্বন্ধিতা করে নির্বাচিত হয়েছেন রুজি সুরজান। তাঁর প্রধান প্রতিদ্বন্ধি ছিলেন স্বতন্ত্র প্রার্থী মন্তাজ আলী আজাদ। আজাদ স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে প্রতিদ্বন্ধিতা করেন। মন্তাজ আলী আজাদ ইতিপূর্বে লবার পার্টির নির্বাচিত কাউন্সিলার ছিলেন এই ওয়ার্ডে। দলের মেনানয়ন না পেয়ে এবার তিনি স্বতন্ত্র হিসেবে প্রতিদ্বন্দিতা করেছিলেন।দুজনের মাঝে প্রবল প্রতিদ্বন্ধিতার মাঝে সুরজান পেয়েছেন ২০৩১ এবং মন্তাজ আলী আজাদ পেয়েছেন ১৭০০ ভোট।



নির্বাচনে জয়ী হবার পর নির্বাচন পূর্ববর্তী তাঁর বিরদ্ধে আনীত বিভিন্ন অপপ্রচারের ঈঙ্গিত করে সাংবাদিকদের বলেছেন, অপপ্রচার ডিঙ্গিয়ে নারীরাও যে একটা ইতিবাচক পরিবর্তন নিয়ে আসতে পারে রাজনীতিতে, এই নির্বাচনই তার প্রমান। কোন নোংরা রাজনীতিকে মানুষ গ্রহণ করে নাই বলে তিনি সাংবাদিকদের কাছে অভিমত ব্যক্ত করনে। উল্লেখ্য তার প্রধান প্রতিদ্বন্ধি যারা প্রার্থী ছিলেন, তাদের একজন ছাড়া সবাই-ই ছিলেন বাংলাদেশী বংশদ্ভোত।



টেইমসাইড মেট্রেপলিটান বারার হাইড এলাকা (হাইড ওয়ারনেথ) থেকে এবারে বিজয় নিয়ে এসেছেন রেইলি শিবলি আলম।শ্বাসরুদ্ধ ভোট গননার মধ্যি দিয়ে মাত্র ৫ ভোটের ব্যবধানে তিনি এ বিজয় ছিনিয়ে আনেন। শিবলি পেয়েছেন ১৪৭৩ ভোট এবং তার নিকটতম প্রতিদ্বন্ধি পল মলয় পেয়েছেন ১৪৬৮ ভোট। বাংলাদেশি অধ্যূষিত এ এলাকার সংখ্যাগরিষ্ট মানুষ এবার ঐক্যবদ্ধভাবে শিবলি আলমকে ভোট দিয়েছেন বলে জানিয়েছেন কমিউনিটির একাধিক মানুষ। মূলত কনজারভেটিভ পার্টির এ আসন ইতিপূর্বে একজন বাংলাদেশি কাউন্সিলার এক টার্মের জন্য কাউন্সিলার ছিলেন।



উল্লেখ্য রেইলি আলম শিবলি টেইমসাইডে বাংলাদেশীদের মাঝে প্রথম নারি কাউন্সিলার এবং তিনিই একমাত্র বাংলাদেশী যিনি এই বারায় কাউন্সিলার হিসেবে নির্বাচিত হয়েছেন এ বছর।রেইলি আলম তার নির্বাচন পরবর্তী প্রতিক্রিয়ায় তিনি তাঁর ওয়ার্ডের মানুষের উন্নয়নে কাজ করে যাবেন বলে আবারও প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন।

এছাড়া ম্যানচেষ্টার সিটি কাউন্সিল থেকে এবারও লেবার দলের হয়ে পুনরায় কাউন্সিলার নির্বাচিত হয়েছেন ২ জন কাউন্সিলার । রুশম এলাকা থেকে আহমদ আলী ২২৬৬ ভোট পেয়ে পুনঃনির্বাচিত হয়েছেন।গর্টন এলাকা থেকে আবারও নির্বাচিত বাংলাদেশি বংশদ্ভোত কাউন্সিলার আফিয়া কামাল পেয়েছেন ১৪৬৪ ভোট ।

অন্যদিকে ওল্ডহ্যাম কাউন্সিলে পুনরায় নির্বাচিত হয়েছেন মোহন আলী। চাডার্টন নর্থ থেকে নির্বাচিত এ কাউন্সিলার পেয়েছেন ১৩৮৮ ভোট।














You might also like

Comments are closed, but trackbacks and pingbacks are open.