Beanibazar View24
Beanibazar View24 is an Online News Portal. It brings you the latest news around the world 24 hours a day and It focuses most Beanibazar.

ক্যাবল ছাড়াই টিভি দেখার ডিটিএইচ সেবার যাত্রা শুরু







দেশে প্রথমবারের মত বিশ্বমানের ডিটিএইচ (ডিরেক্ট টু হোম) সেবা নিয়ে এসেছে বেক্সিমকো কমিউনিকেশন্স লিমিটেড। ‘আকাশ’ ব্র্যান্ড নামে এ সেবা পণ্য বাজারজাত করা হবে। বৃহস্পতিবার রাজধানীর দ্যা ওয়েস্টিন হোটেলে এই সেবার আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ এবং বিশেষ অতিথি হিসেবে বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি বক্তব্য রাখেন। আরো উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা এবং বেক্সিমকো কমিউনিকেশন্সের ভাইস চেয়ারম্যান সালমান এফ রহমান।



১৯ মে থেকে দেশের ২০টি জেলায় আকাশ ডিটিএইএচ বাণিজ্যিকভাবে পাওয়া যাবে। জেলাগুলো হলো- ঢাকা, ময়মনসিংহ, টাঙ্গাইল, কিশোরগঞ্জ, নরসিংদী, গাজীপুর, নারায়ণগঞ্জ, মানিকগঞ্জ, কুমিল্লা, নোয়াখালী, ফেনী, কক্সবাজার, চট্টগ্রাম, খাগড়াছড়ি, রাঙামাটি, সিলেট, মৌলভীবাজার, হবিগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া এবং সুনামগঞ্জ। শিগগিরই দেশের অন্যান্য জেলাতেও অনুমোদিত খুচরা বিক্রেতাদের কাছ থেকে এ ডিটিএইচ পাওয়া যাবে।

বাংলাদেশে অনেক আধুনিক টিভি থাকলেও দর্শকরা ডিটিএইচ প্রযুক্তির সেবা গ্রহণের অবাধ স্বাধীনতা পাননি। দেশের প্রথম এবং একমাত্র আইনসম্মত ডিটিএইচ অপারেটর আকাশ। বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ থেকে এই সেবা প্রদান করবে আকাশ।



সর্বোচ্চ মানের ছবি ও শব্দের নিশ্চয়তা দিয়ে শতাধিক চ্যানেল নিয়ে সেবা চালু করছে আকাশ ডিটিএইচ। ভ্যাটসহ মাসিক ৩৯৯ টাকায় এ সেবা উপভোগ করতে পারবেন গ্রাহকরা। শিগগিরই আরও নতুন চ্যানেল এবং ভিডিও অন ডিমান্ড ও প্রোগ্রাম রেকর্ডিংয়ের মত নতুন সেবা-ফিচার যুক্ত করা হবে। বিদ্যমান ফিচারগুলোর মধ্যে রয়েছে প্রোগ্রাম রিমাইন্ডার, ফেভারিট প্রোগ্রাম লিস্টিং, প্যারেন্টাল কন্ট্রোল।



আকাশ ডিটিএইচ’র এককালীন সংযোগ খরচ ৬ হাজার ৪৯৯ টাকা। সংযোগ সামগ্রীর মধ্যে রয়েছে অত্যাধুনিক এইচডি সেট টপ বক্স, গ্রাহকবান্ধব ও বহুমুখী ব্যবহার উপযোগী রিমোট কন্ট্রোল, তাপ ও বৃষ্টি প্রতিরোধী ইউনিভার্সাল কেইউ ব্যান্ড ডিশ এবং অন্যান্য অ্যাক্সেসরিজ। সার্বক্ষণিক ২৪/৭ গ্রাহক সেবার জন্য কল সেন্টার এবং পেশাদার ইন্সটলেশন ও বিক্রয় পরবর্তী সেবা নিশ্চিত করবে আকাশ।



তথ্যমন্ত্রী বলেন, সম্প্রচার আইন বাস্তবায়নে ডিটিএইচ সেবা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। সরকারের রাজস্ব আয় বাড়াব। একইসাথে ক্যাবল লাইনের সমস্যা ও রাস্তাঘাটে তারের জঞ্জাল দূর করবে। বিদেশি বিজ্ঞাপনমুক্ত অনুষ্ঠান সম্প্রচারে সহায়ক শক্তি হবে ডিটিএইচ। টিভিতে সংবাদসহ সব অনুষ্ঠানের স্পষ্ট শব্দ ও ছবি এই প্রযুক্তিতেই নিশ্চিত করা সম্ভব।



বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি এমপি বলেন, ‘ডিজিটাল বাংলাদেশের স্বপ্নকে আরও একধাপ এগিয়ে নিলো আকাশ ডিটিএইচ। এ সেবা যেন সহজে সব মানুষ ব্যবহার করতে পারে সে ব্যবস্থা গ্রহণ করতে হবে। দূরবর্তী এলাকায় ক্যাবল লাইনের সেবা দেয়া প্রায় অসম্ভব। তাই তারবিহীন এ প্রযুক্তি সেই বিচ্ছিন্ন এলাকাতে সহজেই তথ্য ও বিনোদনের সুযোগ নিশ্চিত করতে পারে।’














You might also like

Comments are closed, but trackbacks and pingbacks are open.