আলোচিত খবরপ্রবাস
Trending

অবৈধ পথে আমেরিকায় মানব পাচার কারী বাংলাদেশি দালাল মোকতার গ্রেফতার








যুক্তরাষ্ট্রে অনথিভুক্ত বাংলাদেশি অভিবাসী পাঠানোর অভিযোগে মেক্সিকোতে বসবাসকারী বাংলাদেশি বংশোদ্ভূত এক ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে। টেক্সাসের জর্জ বুশ ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট থেকে তাকে গ্রেফতার করা হয়। যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব জাস্টিস জানিয়েছে, ৩০ বছরের ওই ব্যক্তির নাম মোকতার হুসাইন।



মোকতার হুসাইনকে এখন মেক্সিকো থেকে বহিরাগতদের যুক্তরাষ্ট্রে পাচারের দায়ে টেক্সাসের দক্ষিণাঞ্চলীয় জেলা ল্যারেডোতে ফৌজদারী মামলাটির মুখোমুখি হতে হবে।

মেক্সিকোর মন্টেরি এলাকায় একটি হোটেল পরিচালনা করেন মোকতার হুসাইন। যুক্তরাষ্ট্রে পাঠানোর আগে অনথিভুক্ত অভিবাসীদের সেখানে রাখতেন তিনি। এরপর সেখান থেকে বেতনভুক্ত ড্রাইভারদের মাধ্যমে তাদের যুক্তরাষ্ট্রে পাঠাতেন।



ডিপার্টমেন্ট অব জাস্টিস এর এক বিবৃতিতে বলা হয়েছে, মোকতার হুসাইন ২০১৭ সালের মার্চ থেকে ২০১৮ সালের আগস্ট পর্যন্ত সময়ে ষড়যন্ত্র করে ১৪ বাংলাদেশিকে যুক্তরাষ্ট্রে নিয়ে এসেছেন।

সহকারী অ্যাটর্নি জেনারেল বেঙ্কজকাউস্কি বলেন, অবৈধ অভিবাসন এবং জাতীয় নিরাপত্তা হুমকি থেকে আমাদের দেশকে রক্ষা করা বিভাগের জন্য একটি অগ্রাধিকার।



এর আগেও বাংলা ট্রিবিউনে টেক্সাসের যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তবর্তী শহর ল্যারোডেতে উল্লেখযোগ্য সংখ্যক অনথিভুক্ত বাংলাদেশিকে গ্রেফতারের খবর প্রকাশিত হয়েছিল। ঠিক কী কারণে যুক্তরাষ্ট্রে অনুপ্রবেশের জন্য তারা ওই এলাকাটি বেছে নিয়েছেন নিশ্চিতভাবে তা জানা যায়নি।

তবে কর্মকর্তারা বলছেন, মানবপাচারকারী চক্রের সুবাদেই তারা ওই রুট বেছে নিয়েছেন। কেননা সেখানে পাচারকারী চক্রের প্রভাব রয়েছে, তারাই ওই রুট পরিচালনা করে।




















Related Articles

Close