Beanibazar View24
Beanibazar View24 is an Online News Portal. It brings you the latest news around the world 24 hours a day and It focuses most Beanibazar.

লন্ডনে ছুরিকাঘাটে নিহত সিলেটি যুবকের জানাজা এবং সৎ ও অসৎ সঙ্গীর একটি দৃষ্টান্ত







পূর্ব লন্ডনের বার্টেড রোডে সহপাঠির ছুরিকাঘাটে নিহত তরুণ আলিমুজ্জমানের জানাজা পড়লাম শুক্রবার ইস্ট লন্ডন মসজিদে । আলিমসহ আরো ৫ জনের জানাজা হলো ওইদিন । জানাজার আগে জুমার খুতবায় ইমাম আব্দুল কাইয়ূম আলিমুজ্জামানের হত্যাকাণ্ডের বিষয়টি আলোচনায় নিয়ে এলেন।

মূলত খুতবায় বিষয়বস্তু ছিলো সৎ ও অসৎ সঙ্গ প্রসঙ্গে। সৎ সঙ্গে স্বর্গে বাস এবং অসৎ সঙ্গে সর্বনাশ। আলিমুজ্জামান তাঁর সঙ্গীদের দ্বারা ছুরিকাহত হয়ে প্রাণ হারিয়েছেন । ইমাম আব্দুল কাইয়ূম জীবনে সৎ সঙ্গের গুরুত্ব বুঝাতে গিয়ে একটি উদাহরণ দিলেন ।



উদাহরণটি আমার কাছে চমৎকার মনে হয়েছে। তাই এটি শেয়ার করার তাগিদ অনুভব করলাম । তিনি বললেন, সৎ সঙ্গী হলো আতর বা সুগন্ধী বিক্রেতার মতো। আর অসৎ সঙ্গী একজন কর্মকারের মতো।

কেউ যখন কোনো আতর বা সুগন্ধীর দোকানে যায় তখন সে কিছু আতর কিনে । না কিনলেও আতর বিক্রেতা বিনাপয়সায় শরীরে কিছু আতর লাগিয়ে দেন । আর না লাগিয়ে দিলেও আতরের দোকানে কিছুক্ষণ থাকার কারণে জামা-কাপড়ে আতরের সুগন্ধ এমনিতেই চলে আসে । কিছুক্ষণ হলেও শরীরে আতরের সেই সুঘ্রাণ লেগে থাকে। কোনো জায়গায় বসলে পাশের মানুষটিও সেই আতরের সুঘ্রাণ পেয়ে থাকে । ঠিক তেমনি যখন কেউ সৎ বা ভালো মানুষের সঙ্গে চলাফেরা করে তখন তার মধ্যে ভালো লোকটির ভালো কাজের কিছু প্রভাব পড়ে থাকে । সে কিছু শিখতে পারে ।



অন্যদিকে যখন কোনো মানুষ একজন কর্মকারের (যিনি বাজারে লোহা গরম করে পিঠিয়ে দা-কুড়াল তৈরি করেন) দোকানে গিয়ে তার পাশে বসে, তখন ফেরার সময় সে কিছু ধুলোবালি নিয়ে ফিরে। কর্মকারের দোকানের আগুনের স্ফুলিঙ্গ তার পরনের কাপড় ফুটো করে দেয় । সুন্দর জামা কাপড় ময়লা হয়ে যায়। ধূলো-বালিতে তার হাত মুখ কালো হয়ে যায়।



ঠিক তেমনি কেউ যখন কোনো খারাফ সঙ্গীর সাথে চলাফেরা করে তখন সঙ্গীর খারাফ প্রভাবগুলো তাকে প্রভাবান্বিত করে। সে তখন ভালো কাজ ছেড়ে মন্দ কাজের দিকে ঝুঁকতে থাকে। সিগারেট খাওয়া শিখে। এরপর সিগারেট থেকে গাঞ্জা, হেরোইন, মদ ইত্যাদির প্রতি আসক্ত হয়ে একসময় জীবনে সর্বনাশ ডেকে আনে । যেভাবে সম্ভাবনাময় তরুণ আলিমুজ্জামানের জীবনের করুণ ইতি ঘটলো। খারাফ সঙ্গীর সাথে চলাফেরার কারণে একময় সঙ্গীরাই তাঁকে দিনে দুপুরে রাস্তায় উপর্যুপরি ছুরিকাঘাতে হত্যা করলো ।



তাই আসুন, আমরা আমাদের সন্তানদের প্রতি যত্নবান হই। সবসময় তাদের ব্যাপারে সতর্ক থাকি- তারা কোথায় যাচ্ছে, কার সঙ্গে মিশছে । নতুবা খারাফ সঙ্গী সন্তানের জীবনে সর্বনাশ ডেকে আনতে পারে।
লেখকঃ তাইসির মাহমুদ, ডেগেনহ্যান, পূর্ব লন্ডন ।







You might also like

Comments are closed, but trackbacks and pingbacks are open.