কুয়েতে নিষিদ্ধ হলেন বাংলাদেশি শ্রমিকরা

0

বিয়ানীবাজার ভিউ২৪ ডটকম, ০৬ মার্চ ২০১৮,

বাংলাদেশ থেকে শ্রমিক নেওয়ার প্রক্রিয়া পুরোপুরি বাতিল করেছে কুয়েত। দেশটির উপ প্রধানমন্ত্রী এবং স্বরাষ্ট্রমন্ত্রী এ বিষয়ে এক ডিক্রি জারি করেছেন। সেখানে বাংলাদেশ থেকে নিয়োগ প্রক্রিয়া সম্পূর্ণরূপে নিষিদ্ধ করা হয়েছে। দৈনিক আল-জারিদাহ এর এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, কুয়েতের স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের ন্যাশনালিটি, পাসপোর্টস অ্যান্ড রেসিডেন্স অ্যাফেয়ার্স বিভাগের অ্যাসিস্টেন্ট আন্ডারসেক্রেটারি মেজর জেনারেল শেখ মাজেন আল-জাররাহ এ ডিক্রি জারি করেন।

সূত্রের বরাত দিয়ে প্রতিবেদন বলে, সম্প্রতি জাল ভিসা এবং অবৈধ পন্থায় বসবাসরত বাংলাদেশিদের সংখ্যা আশংকাজনক হারে বেড়ে গেছে। ২০১৪ সালে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার পর থেকে এদের সংখ্যা অনেক বেড়ে যায়। ২০০৭ সালে এক দফা নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। পরে বাংলাদেশ সরকারের আশ্বাসে এ নিষেধাজ্ঞা তুলে নিয়েছিল কুয়েত সরকার।

মূলত কুয়েতের স্থানীয় নিয়োগকারীদের সহযোগিতায় ভিসা ও বসবাস সংশ্লিষ্ট দুর্নীতিতে জড়িয়ে পড়ে বাংলাদেশিরা। অবৈধ উপায়ে ভিসা ও নাগরিকত্বের কাগজপত্র সংগ্রহ করে তারা। অথচ এ বিষয়ে নিয়ম-কানুন অনেক কঠোর। অনেক বাংলাদেশিকে আরব গাল্ফ স্টেটগুলোতে অনেক জটিল প্রক্রিয়ার মাধ্যমে নিয়োগ দেওয়া হয়। এ প্রক্রিয়ায় ব্যক্তিগত এজেন্ট এবং দালালদের কার্যকলাপ রয়েছে। ২০১৬ সাল পর্যন্ত কুয়েতে প্রায় ২ লাখ বাংলাদেশি শ্রমিক অবস্থান করছে বলে জানায় কুয়েত সরকার।

সূত্র : আরব টাইমস

Ads:

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.