রাশিয়া বিশ্বকাপ হয়ে ইউরোপে যাওয়ার চেষ্টা, সিলেটের ৫ জন আটক

0

বিয়ানীবাজার ভিউ২৪ ডটকম,৭ জুলাই ২০১৮,

রাশিয়া বিশ্বকাপে সক্রিয় হয়ে উঠেছে মানব পাচারকারীরা। রাশিয়া সীমান্তকে ব্যবহার করে বিশ্বকাপ দেখার নাম করে ইউরোপে প্রবেশের চেষ্টা করছেন বাংলাদেশীরা। এই তালিকায় অনেকটা এগিয়ে আছে সিলেটের নাম। রাশিয়া বিশ্বকাপ দেখতে এসে ইউক্রেনে প্রবেশের সময় সিলেটের পাঁচজনকে আটকের খবর দিচ্ছে বিভিন্ন গণামধ্যম। এছাড়াও আরো বেশ কয়েকজন বাংলাদেশীকে রাশিয়া ত্যাগের সময় আটক করার খবর পাওয়া যাচ্ছে।

দেশের একটি শীর্ষ দৈনিক জানিয়েছে, রাশিয়া বিশ্বকাপে ফিফার ফ্যান আইডি ব্যবহার করেছে অনেক বাংলাদেশী ভিসা ছাড়াই রাশিয়ায় গেছেন। সেখান থেকে তারা ইউরোপে প্রবেশের চেষ্টা করছেন। ইউরোপে প্রবেশের চেষ্টায় দেশের অন্যসব জেলা থেকে এগিয়ে আছেন সিলেটের লোকজন।

বিশ্বকাপ দেখতে রাশিয়ায় যাওয়া বাংলাদেশীদের মধ্যে সবচেয়ে বেশি সিলেটের নাগরিকরা রয়েছেন। বিশ্বকাপ ম্যাচের টিকিট ও ফিফার ফ্যান আইডি থাকলে যে কেউ রাশিয়ায় যেতে পারছেন না। আর এই সুযোগটাই ব্যবহার করছে মানব পাচারকারীরা। বাংলাদেশ থেকে গত মাসে ২ হাজারের বেশি আবেদন জমা পড়েছে ফিফার ফ্যান আইডির জন্য।

দালালেরা রাশিয়ায় পৌঁছাতে জনপ্রতি পাঁচ লাখ টাকা আদায় করছেন। সেখান থেকে ইউরোপে পাঠিয়ে আদায় করছে সাত লাখ টাকা করে। তবে এমন অবৈধ পথে যাওয়াটা সহজ হচ্ছে না। ইউরোপের দেশগুলো বিশ্বকাপ চলাকালে সমীন্তে কড়াকড়ি আরোপ করেছে। অনেকেই আটক হচ্ছেন অবৈধ ভাবে প্রবেশের সময়।

বিভিন্ন সূত্র জানিয়েছে, বাংলাদেশ থেকে রাশিয়ায় আসা পাঁচ তরুণ অবৈধভাবে ইউক্রেনে ঢোকার চেষ্টা করলে তাঁদের আটক করে ইউক্রেনের সীমান্তরক্ষী বাহিনী। আটককৃত সবাই রাশিয়া বিশ্বকাপে খেলা দেখতে এসে ছিলেন। তাদের সকলের বাড়ী সিলেটের বিভিন্ন জেলায়। তবে তাদের নাম ও পূর্ণ ঠিকানা পাওয়া যায় নি।

গত মাসের মাঝামাঝি সময়ের পর যে কোন সময়ে তাদেরকে রাশিয়া-ইউক্রেন সীমান্তে আটক করা হয। আটকের পর আন্তর্জাতিক গণমাধ্যমে তাদের ছবিও এসেছে। ছবিতে দেখা যায় পাঁচ বাংলাদেশি সারিবদ্ধ অবস্থায় দাঁড়িয়ে আছেন। ইউক্রেনের সশস্ত্র সীমান্তরক্ষী বাহিনী তাদেরকে ঘিরে ধরেছে।

Share.

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.