বিয়ানীবাজার পৌর নির্বাচন: আঞ্চলিক ইস্যুতে বিভক্ত ভোটাররা, আলোচনায় শুকুর ও তফজ্জুল

0

বিয়ানীবাজার ভিউ২৪ ডটকম ডেস্ক, ১৪ এপ্রিল ২০১৭,

আগামী ২৫ এপ্রিল বহু প্রত্যাশিত বিয়ানীবাজার পৌরসভা নির্বাচন অনুষ্ঠিত হবে। এ নির্বাচনে মেয়র পদে দলীয় ও স্বতন্ত্র মিলে ৬জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। নৌকা ও ধানের শীষ প্রতীকের পাশাপাশি জগ, মোবাইল ফোন, রেল ইঞ্জিন ও মশাল প্রতীক রয়েছে।

বাংলাদেশ আওয়ামী লীগের দলীয় প্রতীক নৌকা। দলীয় সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিয়ানীবাজার পৌর নির্বাচনে ক্লিন ইমেজের রাজনীতিবিদ আব্দুস শুকুরকে নৌকার প্রার্থী মনোনীত করেছেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শে উজ্জীবিত নেতাকর্মীরা সকল মতানৈক্য ভুলে নৌকা প্রতীকের জন্য নিরলস পরিশ্রম করছেন। আব্দুস শুকুরকে নৌকার জনপ্রিয় প্রতীকে দলীয় সমর্থক বেষ্টিত হয়ে নির্বাচনী কার্যক্রম চালাচ্ছেন। কিন্তু জনপ্রিয় প্রতীক হলেও আঞ্চলিকতা ইস্যুতেে ভোগতে হচ্ছে নৌকার মনোনীত প্রার্থী আব্দুস শুকুরকে।

অপর দিকে বিয়ানীবাজার পৌরসভার ১৬ বছরের অধিকর্তা তফজ্জুল হোসেন জগ প্রতীক নিয়ে নির্বাচনী মাঠে রয়েছেন। পৌর প্রশাসক তফজ্জুল হোসেন দলমত নির্বিশেষে সাধারণ মানুষকে সাথে নিয়ে জগ প্রতীকের প্রচারণায় আছেন। তাঁর সাথে আওয়ামী লীগ ও বিএনপির কিছু নেতার নিরব যোগাযোগ থাকলেও প্রকাশ্যে মাঠে আছেন ছাত্রলীগের পাভেল গ্রুপের জেলা ও উপজেলা ছাত্রলীগ নেতাকর্মীরা। প্রকাশ্যে আঞ্চলিকতা না হলেও ডান-বাম গ্রামের ভোটের সিংহভাগই তিনি পাওয়ার সম্ভাবনা রয়েছে। ভাসমান ও হিন্দু ভোটেও তার একটা প্রভাব লক্ষনীয়।

বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির দলীয় প্রতীক ধানের শীষ। আবু নাসের পিন্টু ধানের শীষ নিয়ে নির্বাচন করছেন। খানে গ্রাম, গুষ্ঠি কিংবা আঞ্চলিকতার কোন প্রাধান্য চোখে পড়েনি। শহীদ জিয়াউর রহমানের আদর্শে উজ্জীবিত বিএনপি সৈনিকরা ধানের শীষ প্রার্থীকে বিজয়ী করার লক্ষে প্রচারণা চালাচ্ছেন।

এদিকে স্বতন্ত্র প্রার্থী আবুল কাশেম পল্লব মোবাইল ফোন প্রতীকে নির্বাচন করছেন। উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান আবুল কাশেম পল্লব আ’লীগের বিদ্রোহী প্রার্থীর পরিচিতি নিয়ে স্বতন্ত্র নির্বাচন করছেন। ছাত্রলীগের পল্লব গ্রুপের নেতাকর্মী তার জন্য প্রকাশ্যে কাজ করছেন। দক্ষিণের আঞ্চলিকতা এখানে কিছুটা কাজ  করছে।

বিয়ানীবাজার পৌরসভা নির্বাচনে আঞ্চলিকতা ইস্যু কাজে লাগানোর জোর চেষ্টা চলছে। সামাজিক যোগযোগ মাধ্যম ফেসবুক স্ট্যাটাস লক্ষ করলে তা সহজেই সবার নজরে পড়বে।

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.